মুক্তিযুদ্ধের চেতনা শিক্ষার্থীদের হৃদয়ে ধারণ করতে হবে: বাদশা

আপডেট: জানুয়ারি ১৪, ২০১৮, ১২:৪৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


শহিদ এএইচএম কামাররুজ্জামান ডিগ্রি কলেজের নবীনবরণ অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন সাংসদ ফজলে হোসেন বাদশা -সোনার দেশ

রজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেছেন, শহিদ এএইচএম কামারুজ্জামান কলেজের শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে উঠতে হবে। মুক্তিযুদ্ধের চেতনাকে তাদের হৃদয়ে ধারণ করতে হবে। তাদের জানতে হবে এদেশের ইতিহাস, মুক্তিযুদ্ধের ইতিহাস এবং শহিদ এএইচএম কামারুজ্জামানকে।
গতকাল শনিবার দুপুরে নগরীর শহিদ এএইচএম কামারুজ্জামান কলেজের নবীণ বরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বাদশা আরো বলেন, এমন একজন নেতার নামে এ কলেজর নামকরণ করা হয়েছে যিনি কারাগারে নিজের জীবন দিয়েছেন শুধুমাত্র মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেয়ার জন্য। কারাগারে নিহত জাতীয় চার নেতার অন্যতম হচ্ছেন শহিদ এএইচএম কামারুজ্জামান। তিনি বলেন, শুধু তাই নয়, বিশ্বের ইতিহাসে কোথাও খুঁজে পাওয়া যাবে না যে কোনো দেশের স্বাধীনতার জন্য ৩০ লাখ মানুষ শহিদ হয়েছে। এই শহিদের রক্ত যেন বৃথা না যায়, আমাদের স্বাধীনতার স্বপ্ন যাতে বৃথা না যায় এবং বঙ্গবন্ধুর স্বপ্ন যাতে বৃথা না যায় সে জন্য আমাদের কাজ করতে হবে।
বাদশা আরো বলেন, কলেজের নতুন শিক্ষার্থীদের জন্য তিন মাসের জন্য সংবিধান ও মুক্তিযুদ্ধের চেতনা বিষয়ক একটি কোর্স থাকা উচিত। যাতে করে আমাদের নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়। প্রতিটি ছাত্র যাতে মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পারে এ জন্য তিনি সকল ছাত্র-ছাত্রীদের ‘মুক্তিযুদ্ধের সংক্ষিপ্ত ইতিহাস বইটি পড়ার এবং বিতরণের আহবান জানান। তিনি বলেন, সংবিধান এবং মুক্তিযুদ্ধের চেতনা সম্পর্কে যদি ছাত্রদের ধারণা থাকে তাহলে ছাত্র রাজনীতিতে যে আদর্শহীনতা দেখা যাচ্ছে তার অবসান হবে এবং বঙ্গবন্ধুর ডাকে মানুষ যে দেশ স্বাধীন করেছে তা জানতে পারবে।
অনুষ্ঠানে শহিদ এ এইচ এম কামারুজ্জামান কলেজের অধ্যক্ষ আবদুল খালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর সাইদুর রহমান খান, রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আবুল কালাম আজাদ ও বিশিষ্ট সমাজসেবী শাহীন আক্তার রেণী।
অনুষ্ঠানে কলেজের সকল শিক্ষক ও বিপুল সংখ্যক ছাত্রছাত্রী উপস্থিত ছিলেন।