মুম্বাইয়ে গাছ কাটায় সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞা

আপডেট: অক্টোবর ৮, ২০১৯, ১:১১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ভারতের মুম্বাইয়ের মেট্রো রেলের কারশেড তৈরির জন্য অ্যারে কলোনিতে যে গাছ কাটা শুরু হয়েছিল তাতে নিষেধাজ্ঞা দিয়েছে সুপ্রিম কোর্ট।
সোমবার সুপ্রিম কোর্টের বিশেষ বেঞ্চে শুনানি হওয়ার পর বেঞ্চ নির্দেশ দিয়েছে, ২১ অক্টোবর পরবর্তী শুনানি পর্যন্ত আর একটিও গাছ কাটা যাবে না অ্যারে কলোনিতে।
মুম্বইয়ের অ্যারে এলাকায় মিঠি নদীর ধারের বিশাল বনাঞ্চল এ নগরীর ‘ফুসফুস’ বলে পরিচিত। মহারাষ্ট্র সরকার এ এলাকাতেই মেট্রো রেলের কারশেড তৈরির সিদ্ধান্ত নেয়ায় এ প্রকল্পের জন্য ২ হাজার ৬৪৬টি গাছ কাটার অনুমতি দিয়েছিল বৃহন্মুম্বই পৌরসভা।
সঙ্গে সঙ্গেই এর প্রতিবাদে নামেন সমাজকর্মী ও শিক্ষার্থীদের একটা বড় অংশ। রাস্তায় নেমে প্রতিবাদ বিক্ষোভের পাশাপাশি আইনি লড়াইয়েও নামেন আন্দোলনকারীরা। পৌরসভার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মুম্বাই হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন এক সমাজকর্মী। কিন্তু সে আবেদন গত শুক্রবার খারিজ করে দেয় আদালত। এরপরই গাছ কাটার কাজ শুরু করে মুম্বাই মেট্রো রেল কর্তৃপক্ষ।
এরপরই আন্দোলনকারীরা সুপ্রিম কোর্টে যান। রোববার সুপ্রিম কোর্টে দাখিল হওয়া এক জনস্বার্থ মামলার ভিত্তিতেই গাছ কাটা বন্ধের এ রায় এসেছে।
আদালত মহারাষ্ট্র সরকারকে বলেছে, এ পর্যন্ত কতগুলো গাছ কাটা হয়েছে সে বিষয়ে দ্রুত তথ্য সংগ্রহ করে, ২১ অক্টোবরের মধ্যে তা রাজ্যের বন দফতরকে দিতে হবে। ওই দিনই হবে পরবর্তী শুনানি। তার আগে গাছ কাটা বন্ধ।
তথ্যসূত্র: বিডিনিউজ