মূলধন সংকটে চাঁপাইনবাবগঞ্জের চামড়া ব্যবসায়ীরা

আপডেট: আগস্ট ১১, ২০১৯, ১২:৩০ পূর্বাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি


মূলধন সংকটে পড়েছে চাঁপাইনবাবগঞ্জের চামড়া ব্যবসায়ীরা, আর অনেকেই ছেড়েছেন এ পেশা। তবুও ঈদকে ঘিরে প্রস্তুতি নিচ্ছেন তারা। গতকাল শনিবার শহরের নিমতলা এলাকায় চামড়ার আড়ৎগুলোতে গিয়ে দেখা যায়, ঈদকে গিরে চামড়া সংগ্রহের প্রস্তুতি নিচ্ছেন ব্যবসায়ীরা। চামড়া ব্যবসায়ী আতাউর রহমান জানান, তিনি জেলার বিভিন্ন এলাকা থেকে চামড়া সংগ্রহ করে নাটোরের মোকামে ও ঢাকার ট্যানারিতে সরবারাহ করে থাকেন। তারা বেশ কয়েকজন মিলেই এ ব্যবসাটা করে আসছেন, তাদের প্রায় দুই কোটি টাকা বকেয়া পড়ে আছে ট্যানারী মালিকদের কাছে।
আরেক ব্যবসায়ীর মাসুদ বলেন, ব্যাংক ঋণের কোন প্রয়োজন নেই। ট্যানারী মালিকরা পাওনা টাকা পরিশোধ করলেই ব্যবসা চাঙ্গা হবে। তিনি বলেন, এটিই আমাদের জাত ব্যবসা, যতই সংকট হোক তারপরও ব্যবসাটা করতেই হবে।
এদিকে মৌসুমী ব্যবসায়ীরা অল্প পুঁজি নিয়ে ঈদের সময় চামড়া কিনে চামড়ার আড়ৎগুলোতে সরবারাহ করেন, তাদের প্রতি এসব চামড়া ব্যবসায়ীদের পরামর্শ, তারা যেন নির্ধারিত দামেই চামড়া কিনেন, তাহলে বাজারে ঠিক থাকবে, মৌসুমী ব্যবসায়ীরাও ক্ষতিগ্রস্ত হবেন না।
এদিকে, একাধিক চামড়া ব্যবসায়ীর সঙ্গে কথা হলে তারা বলেন, ভারতে চামড়া পাচার হয়ে যাবে এমন কথা প্রতিবছরই বলা হয়, কিন্তু দেশেই চামড়া দিয়ে আমরা শেষ করতে পারি না, আর ভারতে চামড়া পাঠানো লাভজনকও নয়।
জেলা চামড়া ব্যবসায়ী সমিতির সভাপতি মনজুর হোসেন বলেন, আগে ছোটবড় মিলিয়ে ৫০ জন ব্যবসা করলেও এখন চামড়া ব্যবসার সঙ্গে জড়িত আছে ২০ জন। তিনি বলেন, জেলার সব চামড়া ব্যবসায়ীর অন্তত ১০ কোটি টাকা বকেয়া পড়ে আছে ট্যানারী মালিকদের কাছে। এ টাকাগুলো পেলে চামড়া কিনতে সহজ হত, তারপরও ঈদকে ঘিরে আমরা যে যার মত প্রস্তুতি নিয়েছি।
তিনি বলেন, সরকারিভাবে চামড়া ব্যবসায়ীদের একটু সহযোগিতা করলে, আরো ভাল থাকতে পারবে ক্ষুদ্র চামড়া ব্যবসায়ীরা। তিনি সীমান্ত পেরিয়ে ভারতে চামড়া পাচারের কোন আশংকা নেই বলেও জানান।
ব্যবসায়ীরা সীমান্তে চামড়া পাচারের কোন আশংকা না দেখলেও বাড়তি সতর্কতা হিসেবে সীমান্তে নজরদারী বাড়ানোর কথা জানিয়েছে বিজিবি। ৫৩ বিজিবির অধিনায়ক লে. কর্ণেল মাহবুবুর রহমান খান জানান, সীমান্ত পেরিয়ে কোন চামড়া যাতে ভারতে যেতে না পারে, সেই লক্ষে ঈদের দিন থেকে নজরদারীর জন্য প্রতিটি সীমান্ত ফাঁড়িকে নির্দেশনা দেয়া হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ