‘মেসির কথায় কেঁদেছিল সবাই’

আপডেট: অক্টোবর ৫, ২০১৯, ১:১৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার বিদায়ে অশ্রুসিক্ত ছিলেন লিওনেল মেসি। পরের দুটি কোপা আমেরিকা ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হারার পরও বিষণ্ন ছিলেন তিনি। কিন্তু সবশেষ মহাদেশীয় টুর্নামেন্টে সেমিফাইনালে হারলেও এবার অনেক পরিণত দেখা গেছে এলএমটেনকে। ওই ম্যাচ শেষে তার অনুপ্রেরণাদায়ক বক্তব্য কাঁদিয়েছে সতীর্থদের প্রত্যেককে, এমনটা জানালেন প্লে মেকার আনহেল দি মারিয়া।
গত জুলাইয়ে বেলো হরিজোন্তেতে সেমিফাইনালে ব্রাজিলের কাছে ২-০ গোলে হারে আর্জেন্টিনা। যদিও তিন দিন পর লিওনেল স্কালোনির দল চিলিকে হারিয়ে তৃতীয় হয়ে শেষ করে কোপা আমেরিকা। আবারও এই প্রতিযোগিতায় আর্জেন্টিনা ব্যর্থ হওয়ায় জাতীয় দলের হয়ে ট্রফি জিততে অপেক্ষা আরও বাড়লো মেসি ও দি মারিয়ার।
চিরপ্রতিদ্বন্দ্বীর কাছে হেরে আরও একবার শিরোপা জেতার সুযোগবঞ্চিত হওয়ার হতাশা ঘিরে ধরেছিল পুরো দলকে। কিন্তু ম্যাচ শেষে তাদের হতাশায় ভেঙে পড়তে দেননি মেসি। দি মারিয়া ইএসপিএন আর্জেন্টিনাকে এক সাক্ষাৎকারে জানান, ম্যাচ শেষে দলের অধিনায়ক অনুপ্রেরণাদায়ক কথা বলেছেন।
কী কথা বলেছিলেন মেসি, সেটা জানালেন দি মারিয়া, “ব্রাজিলের কাছে হেরে আমরা যখন বিদায় নিলাম, তখন সুন্দর কিছু কথা বলেছিল মেসি। সে বলেছিল, আমাদের গড়া দল নিয়ে সে গর্বিত। বলেছিল, ‘কয়েকজন (সিনিয়র খেলোয়াড়) আগে ডাক পায়নি বলে আমরা অনেক দিন ধরে একসঙ্গে থাকতে পারিনি। তারপরও মনে হচ্ছে আমরা অনেক বছর ধরে একসঙ্গে আছি’।”
মারিয়া আরও যোগ করেন, “সে বলেছিল, ‘প্রথম দিন থেকে আমরা সবাই একই পথে চলেছি।’ এই জার্সির প্রতি আত্মনিবেদনের কারণে তরুণদের নিয়ে সে গর্বিত ছিল। তার কথা শেষ হতেই প্রত্যেকে কাঁদছিল। কারণ এটা প্রত্যেকের হৃদয় ছুঁয়েছিল, বিশেষ করে তরুণদের।”
বার্সেলোনার ফর্মটা আর্জেন্টিনার জার্সিতে দেখাতে না পারায় দেশে সমালোচিত হয়েছেন মেসি। এমনকি জাতীয় সঙ্গীত না গাওয়ার অভিযোগ তুলেছেন অনেকে। এসব সমালোচনার জবাবে দি মারিয়া বলেছেন, ব্রাজিলের কোপা আমেরিকায় অন্যকে মেসিকে দেখেছেন তিনি। পিএসজির প্লে মেকার বলেছেন, ‘অনেক সমালোচনা হয় তাকে নিয়ে, সে গায় না (জাতীয় সঙ্গীত), কথা বলে না। এই কোপা আমেরিকা ছিল ভিন্ন। সে প্রমাণ করেছে। যেভাবে সে দলের সবার সামনে কথা বলেছে, সাংবাদিকদের মুখোমুখি হয়ে যা বলেছে, সেটা আমাকে অনেক খুশি করেছে। গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে লিও এরকমই। আমি এই মেসিকে পছন্দ করি।’

এ বিভাগের অন্যান্য সংবাদ