মোবাইল ব্যাংকিংয়ে দিনে লেনদেন ৯৯৪ কোটি টাকা

আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০১৮, ১:০৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


মোবাইল ব্যাংকিংয়ে দিনে ৯৯৪ কোটি টাকা লেনদেন হয় বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে চট্টগ্রাম-১২ আসনের এমপি সামশুল হক চৌধুরীর প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
এর আগে বিকেল সোয়া ৫টায় স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়। অর্থমন্ত্রী বলেন, চলতি বছরের জুলাই মাসের হিসাব অনুযায়ী বর্তমানে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দৈনিক গড়ে ৯৯৪ কোটি টাকা লেনদেন হয়ে থাকে। মোবাইল ব্যাংকিংয়ে সর্বমোট গ্রাহক সংখ্যা ৬ কোটি ৪০ লাখ। এর মধ্যে ৩ কোটি ৬ লাখ গ্রাহক সক্রিয়ভাবে লেনদেন করছেন।
ঢাকা-১১ আসনের এমপি একেএম রহমতুল্লাহর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০১৭-১৮ অর্থবছরে বহির্বিশ্বের বিভিন্ন দেশ ও দাতা সংস্থাগুলো থেকে প্রাপ্ত বৈদেশিক সাহায্যের আশ্বাসের পরিমাণ ছিল ১৪ হাজার ৬১২.১৮ মিলিয়ন মার্কিন ডলার। ঋণের পরিমাণ ছিল ১৪ হাজার ২৩১.৪৫ মিলিয়ন মার্কিন ডলার এবং অনুদানের পরিমাণ ৩৮০ দশমিক ৭৩ মিলিয়ন মার্কিন ডলার। এছাড়া বৈদেশিক সাহায্য প্রাপ্তির পরিমাণ ছিল ৬ হাজার ২৯০.৭৫ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে ঋণের পরিমাণ ৫ হাজার ৯১০.১২ মিলিয়ন মার্কিন ডলার এবং অনুদানের পরিমাণ ৩৮০.৬৩ মিলিয়ন মার্কিন ডলার।
মুহিত জানান, দাতাদেশ ও সংস্থা থেকে প্রাপ্ত ঋণ ও অনুদান বৈদেশিক সাহায্য বার্ষিক উন্নয়ন কর্মসূচির মাধ্যমে কৃষি পল্লী উন্নয়ন ও পল্লী প্রতিষ্ঠান, পানি সম্পদ, ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ, শিক্ষা ও ধর্ম, স্বাস্থ্য-পুষ্টি জনসংখ্যা ও পরিবার পরিকল্যাণ, সমাজ কল্যাণ-যুব উন্নয়ন ও মহিলাবিষয়ক, জনপ্রশাসন, ক্রীড়া ও সংস্কৃতি, গণযোগাযোগ, বিজ্ঞান-তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সেক্টর এবং সাব-সেক্টরে সর্বাধিক ব্যবহার করা হয়েছে।