বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

যুক্তরাজ্যের নির্বাচনে নারীদের জয়ের রেকর্ড

আপডেট: December 14, 2019, 1:04 am

সোনার দেশ ডেস্ক


যুক্তরাজ্যের নির্বাচনে নতুন রেকর্ড গড়েছেন নারী প্রার্থীরা। দেশটিতে আগের যেকোনো সংসদ নির্বাচনের তুলনায় এবার সবচেয়ে বেশি সংখ্যক নারী প্রার্থী জয় লাভ করেছেন। এর মধ্যে দিয়ে হাউজ অব কমেন্সে রেকর্ড সংখ্যক নারীদের প্রবেশ ঘটবে।
এর আগে যুক্তরাজ্যের সংসদ নির্বাচনে ৬৫০ আসনের সর্বোচ্চ ২০৮ আসনে জয় পেয়েছিলেন নারীরা।
বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) অনুষ্ঠিত নির্বাচনে ইতোমধ্যে সে সংখ্যা অতিক্রম করেছেন নারী বিজয়ীরা। মার্কিন সংবাদ মাধ্যম সিনএনএনের এক প্রতিবেদনে এমনটাই উল্লেখ করা হয়েছে। তবে নারী বিজয়ী প্রার্থীদের সংখ্যা শেষ পর্যন্ত কততে গিয়ে দাঁড়িয়েছে সেটি এখনো নিশ্চিত করেনি।
ব্রিটেনের নির্বাচনে জয় পেয়েছেন বাংলাদেশের বংশোদ্ভূত তিন নারীও। তারা হলেন- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগনি টিউলিপ সিদ্দিকী, রুশনারা আলী ও রুপা হক।
এদিকে, ব্রিটেনের সাধারণ নির্বাচনে বড় জয় পেয়েছে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি। ইতোমধ্যেই ৬৫০টি আসনের মধ্যে ৬০০ আসনের ফলাফল হাতে এসেছে। এর মধ্যে কনজারভেটিভ দল পেয়েছে ৩৩০টি আসন এবং লেবার পার্টি পেয়েছে ১৯৬ আসন।
নির্বাচনে জয়ী হতে প্রয়োজন ছিল ৩২৬টি আসন। ইতোমধ্যেই সংখ্যাগরিষ্ঠতা পার করে ফেলেছে প্রধানমন্ত্রী বরিস জনসনের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি।
তথ্যসূত্র: জাগোনিউজ