‘যুব সমাজই পারবে জঙ্গিবাদ নির্মুল করতে’

আপডেট: আগস্ট ১১, ২০১৮, ১২:৪৮ পূর্বাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি


জঙ্গিবাদ থেকে আমার কেউ দুরে নই। জঙ্গিাবাদ দেশের জন্য বড় এক ব্যধি। এই জঙ্গিবাদের এই ভয়াল থাবা দেশকে ধ্বংস করে দিতে পারে। তাই ভয়াবহ ব্যাধিকে ইয়ুথরাই পারবে নির্মুল করতে।
গতকাল শুক্রবার সন্ধ্যায় রাজশাহী মহানগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে ‘শান্তি ও সহনশীলতা’ রক্ষায় ধর্মীয় উগ্রবাদ নির্মুলে বিভিন্ন সচেতনতামূলক কর্মকা-ের অংশ হিসেবে চার দিনব্যাপি ‘ইউথ লিডারশিপ ট্রেনিং’ এর সমাপনি অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।
রাজশাহী পোস্টাল একাডেমির কনফারেন্স রুমে ‘ইয়ুথ লিডারশিপ এই ট্রেনিং’ ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল (ডিআই) এর অর্থায়নে এবং সেন্টার ফর কমিউনিটি অ্যান্ড ডেভেলপমেন্ট (সিসিডি) বাংলাদেশ’র আয়োজনে অনুষ্ঠিত হয়েছে। যেখানে রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী কলেজ, বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ও নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র আট জন করে মোট ৩২ জন শিক্ষার্থী এই কর্মশালায় অংশগ্রহণ করেছিলেন। প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা নিজ নিজ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের শিক্ষার্থীদের মাঝে ধর্মীয় উগ্র ও জঙ্গিবাদ নির্মুলসহ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ‘শান্তি ও সহনশীলতা’র পরিবেশ বজায় রাখতে নানা সচেতনতামূলক কর্মকা- পরিচালনা করবে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশের অর্থায়নে দঊহমধমরহম ণড়ঁঃয চবড়ঢ়ষব ধমধরহংঃ ঠরড়ষবহঃ ঊীঃৎবসরংস ধহফ জবষরমরড়ঁং গরষরঃধহপু’ শীর্ষক প্রজেক্টটি গণযোগাযোগ বিষয়ক জ্ঞান চর্চা কেন্দ্র ‘সিসিডি বাংলাদেশ’ বাস্তবায়ন করছে।
প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন রাজশাহী পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) প্রধান আবুল কালাম আযাদ, বিশেষ পুলিশ সুপার (সিটিএসবি) আবু আহাম্মদ আল মামুন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক মশিহুর রহমান, সহযোগী অধ্যাপক সেলিম রেজা নিউটন, মো. সাতিল সিরাজসহ সিসিডি বাংলাদেশের ফেসিলিটেটরবৃন্দ। প্রশিক্ষণ শেষে এই চার শিক্ষা প্রতিষ্ঠানে ‘নন ভায়োলেন্ট/এন্টি ভায়োলেন্ট ইয়ুথ ফোরাম’ নামে একটি ফোরাম গঠন করা হয়।
উল্লেখ্য, চার শিক্ষাপ্রতিষ্ঠানের প্রশিক্ষণপ্রাপ্ত এসব ‘ইয়ুথ লিডার’ প্রাথমিক অবস্থায় ১৮০ জন শিক্ষার্থী নিয়ে সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি যেমন ফিল্ম ফেসটিভ্যাল, বিতর্ক প্রতিযোগিতা, ক্যাম্পেইন, ইয়ুথ সামিটসহ নানা কর্মসূচি বাস্তবায়ন করবে।
সেন্টার ফর কমিউনিটি এ্যান্ড ডেভেলপমেন্ট (সিসিডি) বাংলাদেশ’র এর পরিচালক জিএম মর্ত্তুজা এর সভাপতিত্বে সমাপনি অনুুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. শাহ আজম শান্তনু। এসময় বিশেষ অতিথি ছিলেন নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র আইন বিভাগের প্রধান ড. নাসরিন লুবনা ও রেডিও পদ্মার স্টেশন ম্যানেজার শাহানা পারভীন ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রভাষক নিখাতে জান্নাত বিনতে জিন্নাহ। এসময় সিসিডি বাংলাদেশের প্রজেক্ট কো-অর্ডিনেটর হাসান তানভীর, ফেসিলিটেটর আয়েশা সিদ্দিকা অনু প্রমুখ উপস্থিত ছিলেন।