যুব সমাজকে দক্ষ জনসম্পদে পরিণত করতে দক্ষতা উন্নয়নমূলক শিক্ষার প্রতি গুরুত্ব দিচ্ছে সরকার

আপডেট: জুন ৫, ২০১৮, ১:৫৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


ওয়ার্ল্ড স্কিলস কম্পিটিশন ২০১৯ বিষয়ে সচেতনতামূলক এক সেমিনার অনুষ্ঠিত হয়-সোনার দেশ

ওয়ার্ল্ড স্কিলস কম্পিটিশন ২০১৯ বিষয়ে সচেতনতামূলক এক সেমিনার গতকাল সোমবার জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
রাজশাহী জেলা প্রশাসন আয়োজিত ওই সেমিনারে প্রধান অতিথি ছিলেন, রাজশাহীর বিভাগীয় কমিশনার মো. নূর উর রহমান। জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের এতে সভাপতিত্ব করেন। সেমিনারে বিষয়ভিত্তিক প্রবন্ধ উপস্থাপন করেন, রাজশাহী মহিলা পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ মো. ওমর ফারুক। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সালাহউদ্দিন সেমিনারটি সঞ্চালন করেন।
সেমিনারে কন্সট্রাকশন অ্যান্ড বিল্ডিং টেকনোলজি, ক্রিয়েটিভ আর্টস অ্যান্ড ফ্যাশন ডিজাইনার, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং টেকনোলজি এবং সোস্যাল অ্যান্ড পার্সোনাল সার্ভিস ট্রেডের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বিভাগীয় কমিশনার নূর উর রহমান তাঁর বক্তব্যে বলেন, দক্ষ জনসম্পদ সৃষ্টিতে আমরা পিছিয়ে আছি। এই পরিস্থিতিতে বিশ্ব প্রতিযেগিতায় টিকে থাকার কোনই সুযোগ নেই। তাই বর্তমান সরকার জীবনমুখি শিক্ষাকে অধিক গুরুত্ব দিয়ে দেখছে এবং দক্ষ মানবসম্পদ সৃষ্টিতে নানামূখি কর্মসূচি অব্যাহত রেখেছে।
তিনি বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থা অপরিকল্পিত উপায়ে চলছিল- সেটাকে একটি পরিকল্পনার মধ্যে এনে বর্তমান সরকার দেশের যুবশ্রেণিকে দক্ষ জনসম্পদে পরিণত করতে দক্ষতা উন্নয়নমূলক শিক্ষার প্রতি গুরুত্বরোপ করেছেন।
প্রধান অতিথি বলেন, দক্ষ মানুষের কদর দেশে- বিদেশে সমানভাবে আছে। কাজকে ছোট করে না দেখে দক্ষতার নিরিখে দেখতে হবে। প্রযুক্তির সাথে তাল মিলিয়ে দক্ষতার উন্নয়নসাধন করতে হবে।
জেলা প্রশাসক এসএম আবাদুল কাদের স্বাগত বক্তব্যে বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্ন- সোনার বাংলা গড়তে হলে ১৭ কোটি মানুষকেই সম্পদে পরিণত করতে হবে। আর এ জন্যই দক্ষ মানুষ তৈরির অন্য কোনো বিকল্প নেই।
উল্লেখ্য, ওয়ার্ল্ড স্কিলস ইন্টারন্যাশনালের আয়োজনে ৪৫তম বিশ্ব দক্ষতা প্রতিযোগিতা ২০১৯ সালের ২৯ আগস্টÑ৩ সেপ্টেম্বর রাশিয়ার কাজানে অনুষ্ঠিত হবে। বাংলাদেশ ওই প্রতিযোগিতায় প্রথমবারের মত অংশ নিবে। তার আগে প্রস্তুতিমূলকভাবে দেশের অভ্যন্তরে ৮টি বিভাগে ৮টি এবং জাতীয় পর্যায়ে ১টি প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এবং এর মধ্য দিয়েই মূল প্রতিযোগিতার জন্য প্রতিযোগী বাছাই করা হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ