যেভাবে তৈরি হলো ‘থাগস অব হিন্দোস্তান’ ছবির জাহাজ (ভিডিও)

আপডেট: অক্টোবর ১১, ২০১৮, ১২:৩১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চন ও সুপারস্টার আমির খান অভিনীত ‘থাগস অব হিন্দোস্তান’ ছবির শুটিংয়ের জন্য বিশেষভাবে বানানো হয় আস্ত একটি জাহাজ। ট্রেলারে ক্যামেরার কারসাজিতে সেটি সাগরে ভাসতে দেখা গেছে। এটি কীভাবে তৈরি হলো সেই গল্প জানিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান যশরাজ ফিল্মস। ইউটিউবে তারা একটি ভিডিওতে পুরো প্রক্রিয়া তুলে ধরেছে।
ছবিটিতে জাহাজের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। ট্রেলারে এই নৌযান বাস্তবসম্মত লেগেছে দর্শকদের কাছে। অমিতাভ ও ‘দঙ্গল’ কন্যা ফাতিমা সানা শেখকে এতে চড়তে দেখা গেছে।
২০১৪ সালে ‘থাগস অব হিন্দোস্তান’ বানাতে কাজ শুরু করেন ‘ধুম থ্রি’ খ্যাত পরিচালক বিজয় কৃষ্ণ আচার্য। ডিজাইন থেকে শুরু করে সব প্রক্রিয়া সম্পন্ন করতে এক বছরেরও বেশি সময় লেগেছে। মনের মতো করে জাহাজ বানানো যায় এমন একটি জায়গা খুঁজছিলেন তারা। শেষমেশ মাল্টাকে বেছে নেওয়া হয়। পুরো কাজে মুগ্ধ অমিতাভ বচ্চন। শুটিংয়ের ফুটেজ দিয়ে সাজানো ভিডিওতে কথা বলেছেন তিনি, ‘জাহাজের দৃশ্যগুলো কেমন হবে তা জানার সময় বিশাল আয়োজনে সব গোছানো হচ্ছে শুনছিলাম। তবে আস্ত জাহাজ বানিয়ে কীভাবে কাজটি হবে তা নিয়ে উদ্বেগ ছিল আমার। এ কারণে সবসময় জানতে চাইতাম।’
জাহাজের পুরোটাই মূলত কাঠ। প্রথমে সেগুলো সামান্য পোড়ানো হয়। এরপর পুরনো দেখাতে বালি লাগানো হয় কাঠে। এরপর জাহাজটিকে এক কিলোমিটার দূরে নেওয়ার কাজ নিয়ে চ্যালেঞ্জের মুখে পড়ে ইউনিট। শুরুতে হিমশিম খেলেও ঠিকই যথাযথভাবে কাজটা করতে পেরেছেন তারা।
১৮৩৯ সালে প্রকাশিত ফিলিপ মিডোস টেলরের উপন্যাস ‘কনফেশনস অব অ্যা থাগ’ অবলম্বনে তৈরি হয়েছে ৩০০ কোটি রুপি বাজেটের ছবিটি। এর সময়কাল ১৭৯০ থেকে ১৮০৫ সালের মাঝামাঝি। ইস্ট ইন্ডিয়া কোম্পানি ও ভারতের ঠগিদের মধ্যকার লড়াইকে ঘিরেই ছবিটির গল্প।
ট্রেলারেই বোঝা গেছে, ভারতের সর্বকালের সবচেয়ে অ্যাকশন অ্যাডভেঞ্চার ছবির তালিকায় জায়গা করে নেবে আদিত্য চোপড়া প্রযোজিত ‘থাগস অব হিন্দোস্তান’। এতে আমিরের বিপরীতে অভিনয় করেছেন ক্যাটরিনা কাইফ। দীপাবলি উপলক্ষে এটি মুক্তি পাবে আগামী ৮ নভেম্বর।