যেসব ফিচার আসছে হোয়াটসঅ্যাপে

আপডেট: জুলাই ১৮, ২০১৯, ১২:৪৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


গ্রাহকদের মন জয় করতে প্রতিনিয়ত নতুন সব ফিচার যুক্ত করছে হোয়াটসঅ্যাপ। ভারতের প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম গেজেটস নাউ জানায়, ফেসবুকের মালিকানাধীন এই প্রতিষ্ঠানটি নতুন কিছু ফিচার নিয়ে কাজ করছে। এর মধ্যে রয়েছে-
ডার্ক মোড: হোয়াটসঅ্যাপের সবচেয়ে আকর্ষণীয় ফিচারের মধ্যে অন্যতম হল ডার্ক মোড। বেটা ভার্সনের অ্যাপগুলোতে এই ফিচারটি দেখা গেছে। মূলত চোখের ওপর চাপ কমাতে ডার্ক মোড বেশ কার্যকর। সূর্যাস্তের পর ফোনের আলোতে আমাদের চোখের ওপর চাপের সৃষ্টি হয়। এই চাপ কমানোর জন্যই এই বিশেষ ফিচারটি রাখার কথা ভাবা হয়েছে।
কুইক এডিট মিডিয়া: ‘কুইক এডিট মিডিয়া’ নামের নতুন ফিচার নিয়ে হোয়াটসঅ্যাপ ইতিমধ্যে কাজ করা শুরু করেছে। নতুন বেটা ভার্সনের অ্যাপগুলোতে এই ফিচার দেখানো হয়েছে। বিভিন্ন মিডিয়া ফাইল আদান-প্রদানের ক্ষেত্রে এটা ব্যবহার করা যাবে। হোয়াটসঅ্যাপের বাকি এডিটিং টুলগুলো থেকে কুইক এডিট মিডিয়া অনেকটাই আলাদা।
মোর ফরওয়ার্ডেড ইনফো: ভুয়া খবর থেকে বাঁচাতে হোয়াটসঅ্যাপ গত বছর সেন্ডারের মাধ্যমে ফরওয়ার্ড করা মেসেজগুলোর ওপর একটি ‘ফরওয়ার্ডেড’ লেবেল যুক্ত করেছিল। বর্তমানে সেই ফিচারকে আরও উন্নত করতে ‘ফ্রিকোয়েন্টলি ফরওয়ার্ডেড’ বলে একটি লেবেল যুক্ত করার কথা ভাবছে হোয়াটসঅ্যাপ। এই ফিচারের মাধ্যমে জানা যাবে কখন মেসেজটি পাঠানো হয়েছে এবং কখন সেটি পড়ে দেখা হয়েছে।
কিউআর কোড: কিউআর কোডের মাধ্যমে হোয়াটসঅ্যাপ এবার নতুন কনটাক্ট যোগ করার পরিকল্পনা করছে। ইনস্টাগ্রামে যেমন নাম ট্যাগ করা হয়ে থাকে হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচার কিছুটা সেরকম হবে বলেই জানা গেছে। প্রত্যেক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী একটি করে নতুন কিউআর কোড পাবেন যেটি তারা অন্যদের সঙ্গে শেয়ার করতে পারবেন। যদিও হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করার সময় ফোনের হোয়াটসঅ্যাপ থেকে এই কিউআর কোডের মাধ্যমে লগইন করা হয়ে থাকে। এবার এই কিউআর কোড থাকবে নতুন কনটাক্ট অ্যাড করার জন্য।
হাইড মিউটেড স্ট্যাটাস: ফেসবুকে আনফলো অপশনটির মতো হোয়াটসঅ্যাপের ‘হাইড মিউটেড স্ট্যাটাস’ কোনও কনটাক্টকে পুরোপুরি ব্লক করবে না, শুধু স্ট্যাটাস ফিড থেকে সরিয়ে রাখবে। বর্তমানে যদি কারও স্ট্যাটাসগুলোকে মিউট করা হয় তাহলে সেটি স্ট্যাটাস ফিডের নিচে হালকা করে চলে আসে। হোয়াটসঅ্যাপ এই ফিচারকে আরও উন্নত করে তোলার জন্য কাজ করছে যেন এই মিউটেড স্ট্যাটাস ফিডকে পুরোপুরি সরিয়ে দেওয়া যায়।-বাংলা ট্রিবিউন