যে জ্যাকেট সেলফি তুলে!

আপডেট: অক্টোবর ৩, ২০১৯, ১:৩১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


গুগল এবং লিভাইস এর আগেও একসঙ্গে ‘স্মার্ট জ্যাকেট’ বের করেছে। ২০১৭ সালে প্রথম এই জ্যাকেট বাজারে আসলেও সম্প্রতি এর নতুন উন্নত ভার্সন বাজারে আসতে চলেছে। যার নাম ‘ট্রাকার জ্যাকেট’।
নতুন জ্যাকেটে থাকছে গুগলের জ্যাকোয়ার্ড প্রযুক্তি যা জ্যাকেটের হাতায় লাগানো। বিশেষ করে বলতে গেলে বাম হাতায়। আর তখন এই হাতার অংশটুকু হয়ে যায় টাচ প্যাড। এই টাচ প্যাডের সাহায্যে কল রিসিভ, গান বদলানো এমনকি সেলফিও তোলা যাবে! এছাড়া জেস্টারের সাহায্যে চারটি অ্যাপ ম্যানেজ করা যাবে। উপরের দিকে জেস্টার, নিচের দিকে জেস্টার, ডাবল ট্যাব এবং কাভার।
এবারের জ্যাকেট স্মার্টফোনের নোটিফিকেশনও দেবে ভাইব্রেশনের মাধ্যমে। তাছাড়া এবারের ডিভাইস আগের চেয়ে বেশ ছোট, চোখেই পড়ে না এমন। তবে আগের মতো এই জ্যাকেটও ধোয়া যাবে। দাম রাখা হয়েছে ১৯৮, ২৪৮ এবং ৩৫০ ডলার করে।
জ্যাকোয়ার্ড গুগলের আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স বা এআই সাপোর্ট করে। ফলে এআই’র মাধ্যমেও কমান্ড দেয়া যাবে। আগের চেয়ে ডিজাইনেও এসেছে বেশ পরিবর্তন। ফ্যাশনেবল এই জ্যাকেটকে মূলত দেখা হচ্ছে স্মার্টফোনের বিকল্প হিসেবে। ঠিক বিকল্প না স্মার্টফোনের ব্যবহার কমানোর উদ্যোগ হিসেবে এই স্মার্ট জ্যাকেট।
২০১৭ সালে প্রথম এলেও এর প্রতি আগ্রহ প্রযুক্তিপ্রেমীদের বিন্দুমাত্র কমেনি। তাই দাম যাই হোক, তারা তাকিয়ে আছে কবে এটা বাজারে আসবে। লিভাইসের ডেনিম এমনিতেই বিশ্বব্যাপী সমাদৃত তার সঙ্গে যুক্ত হয়েছে গুগলের স্মার্ট ডিভাইস। ফলে এর চাহিদা যে ব্যাপক থাকবে সেটা বলাই বাহুল্য।