যে রেকর্ডে বাংলাদেশের ওপরে শুধু ইংল্যান্ড

আপডেট: মে ১৯, ২০১৯, ১২:১৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


অবশেষে খুলেছে ফাইনালের গেরো। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ছেলেদের ক্রিকেটে বাংলাদেশ প্রথমবারের মতো জিতেছে কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টের শিরোপা।
ডাবলিনের মালাহাইডে বুধবার বৃষ্টির কারণে ২৪ ওভারে নেমে আসা ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ১ উইকেটে করেছিল ১৫২ রান। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ২৪ ওভারে ২১০ রানের। সৌম্য সরকারের ২৭ বলে ফিফটি ও মোসাদ্দেক হোসেনের ২০ বলে ফিফটির দুটি ঝোড়ো ইনিংসে বাংলাদেশ ম্যাচ জিতেছে ৫ উইকেট আর ৭ বল হাতে রেখে।
জয়ের জন্য ১ রানের প্রয়োজনে মাহমুদউল্লাহর বাউন্ডারিতে ২২.৫ ওভারে বাংলাদেশের রান হয়ে যায় ৫ উইকেটে ২১৩। বাংলাদেশের রান রেট ছিল ৯.৩২। ওয়ানডেতে বাংলাদেশের চেয়ে বেশি ওভার ব্যাটিং করে বেশি রান রেট আছে শুধু ইংল্যান্ডের। গত বছর ট্রেন্ট ব্রিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫০ ওভারে ইংল্যান্ড ৬ উইকেটে তুলেছিল ওয়ানডের সর্বোচ্চ ৪৮১ রান। যেখানে ইংলিশদের রান রেট ছিল ৯.৬২।
এর আগে ছয়বার ফাইনালে হেরেছিল বাংলাদেশ। সপ্তম ফাইনালে এসে এলো প্রথম জয়। পাশাপাশি বাংলাদেশ এই প্রথম কোনো টুর্নামেন্টের নকআউট ম্যাচও জিতল। এর আগে তিনবার এশিয়া কাপ ফাইনাল, তিনবার ত্রিদেশীয় সিরিজের ফাইনাল, একবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল, একবার চ্যাম্পিয়নস ট্রফির প্রি-কোয়ার্টার ফাইনাল ও একবার চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে হেরেছিল বাংলাদেশ। অর্থাৎ ৯টি নকআউট ম্যাচ হারের পর এলো প্রথম জয়। রাইজিংবিডি