যৌন হয়রানির বন্ধে দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে মতবিনিময় সভায় বক্তরা

আপডেট: ডিসেম্বর ৮, ২০১৭, ১২:৩৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


রাজশাহীতে ‘সকল ক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে পূর্ণাঙ্গ আইন প্রণয়নের প্রয়োজনীয়তা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১১টার দিকে অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র হল রুমে এ সভা অনুষ্ঠিত হয়।
প্রকল্প সমন্বয়কারী এহসানুল আমিন ইমনের সঞ্চালনা ও প্রকল্প সমন্বয়কারী মোস্তাফিজুর রহমানের উপস্থাপনায় অতিথি ছিলেন, জেলা সমাজসেবার উপ-পরিচালক আবদুল্লাহ আল ফিরোজ, শিশু বিষয়ক কর্মকর্তা মান্জুর কাদের, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাহানাজ বেগম ও রাজশাহী সিটি করপোরেশনের ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নুরুজজামান টিটোসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক প্রতিনিধিরা।
এসময় প্রতিষ্ঠান ও প্রকল্পের লক্ষ্য-উদ্দেশ্য ও কার্যক্রম উপস্থাপনা পরবর্তী হওয়া মুক্ত আলোচনায় প্রতিনিধিরা। সকল ক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে জনসচেতনতা তৈরিতে উঠান বৈঠক, উন্নয়নমুলক নাটক প্রদর্শন, লিফলেট ও ব্যানার প্রদর্শন ইত্যাদির কথা বলেন। সকল ক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে পূর্ণাঙ্গ আইন প্রণয়নের প্রয়োজনীয়তায় একমত পোষণ করার পাশাপাশি ব্যক্তিক ও প্রাতিষ্ঠানিক অবদান ও একসঙ্গে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।
প্লান ইন্টারন্যাশনালের অর্থায়নে এসিডি’র পরিচালিত গার্ল অ্যাডভোকেসি এ্যালায়েন্স প্রকল্পের অধীনে এসিডি হেড অফিসে সুশীল সমাজ, সরকারি- বেসরকারি প্রতিষ্ঠান ও গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে এ সভা অনুষ্ঠিত হয়।
এসময় উপস্থিত অতিথিরা বলেন, নিজেদের পাশাপাশি পরিবারের ছেলে-মেয়েদের সচেতন করতে হবে। তাদের সঙ্গে নিয়মিত কথাবার্তা বলতে হবে। ছেলে-মেয়েদের চলফেরায় সচেতন হতে হবে। মনে রাখতে হবে মেয়েরা কারো না কারো মা-বোন। অনেক সময় শোনা যায় নারী-শিশুরা পরিবারের আশে-পাশে থেকে যৌন হয়রানির শিকার হচ্ছে। যৌন হয়রানির বন্ধে সবার আগে আমাদের দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ