রমজানে নিত্যপণ্যের বাজার উর্দ্ধমুখি প্রশাসনের কার্যকর পদক্ষেপ চাই

আপডেট: April 27, 2020, 12:11 am

পবিত্র রমজান মাসকে কেন্দ্র করে বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে। অবশ্য এটা নতুন কোনো সংবাদ নয়। বাংলাদেশে বাঙালির যে কোনো উৎসব-সেটা ধর্মীয় কিংবা সাধারণ উৎসব হোক, বাজারে নিত্যণ্যের দাম বাড়বেই। ব্যবসায়ীদের যতই সবক দেয়া হোক না কেন, নানা অজুহাতে তাদের দাম বাড়াতেই হবে। তবে এবারের সময় অনেকটাই অন্যরকম। চারিদিকে মানবিক হওয়ার আবেদন, এটা বিশ্ব জুড়েই। কেননা এবার মানব জাতিই মহাসঙ্কটের মধ্যে পড়েছে। করোনাভাইরাস মানুষের স্বাভাবিক জীবনকে একেবারে দুর্বিসহ করে তুলেছে। কোভিড-১৯- এ আক্রান্ত হয়ে বাংলাদেশে মানুষ মারা যাচ্ছেÑ সারা বিশ্বে এই মৃত্যুর হার দুই লক্ষ ছাড়িয়েছে। ধনি কী গরিব দেশ- সব দেশেই করোনাভাইরাস প্রতিরোধ- এই সময়ের একমাত্র এজেন্ডা। সারা পৃথিবীর মানুষ এই দুর্বিপাক থেকে উদ্ধারের পথ খুঁজছে। এই মানবিক আবেদনের মুহূর্তেও এক শ্রেণির ব্যবসায়ী নিত্যপণ্যের কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে শ্রমজীবী- দরিদ্র মানুষকে আরো ভয়াবহ পরিস্থিতির মুখে ঠেলে দিয়েছে। অথচ করোনাভাইরাসের কারণে এই মানুষদের আয়ের পথ বন্ধ হয়ে গেছে। সঞ্চয় যা কিছু ছিল তাও শেষ হয়েছে। পরিবার-পরিজন নিয়ে এক নিশ্চয়তাতর মধ্যে পড়েছে সব শ্রেণির মানুষ। এমনই মহাসঙ্কটকালে ওই ব্যসায়ীরা মানবিক না হয়ে ‘অমানুষরূপে’ আভির্ভুত হয়েছে। এরা মানুষের অসহায়ত্বের সুযোগ নিয়ে অতিমুনাফা লুটছে। এরা মানুষরূপে পশুÑ কোনো ধর্ম-মনুষ্যত্ববোধ এদের ক্ষান্ত করতে পারে না। এদের দমন করাই একমাত্র পথ।
নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি রোধে জেলা প্রশাসককে অভিযোগ করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে শনিবার (২৫ এপ্রিল) থেকে রাজশাহী জেলায় বাজার মূল্য মনিটরিং মোবাইল কোর্ট নামানোর সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।
এ সংক্রান্ত একটি প্রতিদেন দৈনিক সোনার দেশ পত্রিকায় প্রকাশিত হয়েছে। প্রতিবেদনের তথ্য অনুযায়ী কোনো দোকানে অধিক দামে পণ্যে বিক্রির তথ্য থাকলে সংশ্লিষ্ট ইউএনও এবং থানায় অবহিত করার জন্য ক্রেতাদের আহ্বান জানিয়ে শুক্রবার (২৪ এপ্রিল) বিকালে রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হক নিজের ফেসবুক আইডি থেকে একটা স্ট্যাটাস দিয়েছেন।
তার স্ট্যাটাসকে স্বাগত জানিয়ে রাজশাহী জেলার অনেকেই মন্তব্য করেছেন। জেলা প্রশাসক প্রশংসিত হচ্ছেন। কিন্তু রাজশাহীর মানুষ কার্যকর পদক্ষেপ চায়। এবং এই পদক্ষেপটা কঠিন হওয়াই বাঞ্ছনীয়। যারা মানুষের বেঁচে থাকার অধিকারকে খর্ব করে, জিম্মি করে টাকার পাহাড় গড়তে চায়Ñ তাদের বিরুদ্ধে প্রশাসনের শক্ত অবস্থানই কাম্য।

এ বিভাগের অন্যান্য সংবাদ