রাকসুর গঠনতন্ত্র সংশোধনের দাবি ছাত্র ইউনিয়নের

আপডেট: মার্চ ৬, ২০১৯, ১২:৪১ পূর্বাহ্ণ

রাবি সংবাদদাতা


রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (রাকসু) গঠনতন্ত্র সংশোধন ও কার্যনির্বাহী কমিটিতে নতুন পদ সংযোজনের দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন। গতকাল মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দফতরে রাকসু সংলাপ কমিটির সঙ্গে আলোচনায় সংগঠনের নেতাকর্মীরা এসব দাবি জানান।
রাকসু’র গঠনতন্ত্রে সংশোধনীর বিষয়গুলো হলো- গঠনতন্ত্রের ২ নম্বর অনুচ্ছেদে শিক্ষার্থীদের অধিকার ও গণতান্ত্রিক চর্চা সম্পর্কিত ধারা যুক্ত করা, ৬ নম্বর অনুচ্ছেদের ৯, ১০, ১১, ১২, ১৯ ও ২০ নম্বর ধারায় বর্ণিত বিভিন্ন পদের নাম পরিবর্তন। রাকসু’র কার্যনির্বাহী কমিটিতে শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক যুক্ত করারও দাবি জানান তারা।
এছাড়া রাকসু নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে তারা ১৩ দফা দাবি জানান। তাদের দাবিগুলো হলো- নির্বাচন প্রক্রিয়ায় দ্রুতগতি আনা, পরিবেশ পরিষদ গঠন, ভোটার তালিকা হালনাগাদ, অসাম্প্রদায়িক ও সব সংগঠনের গ্রহণযোগ্য শিক্ষকদের নিয়ে নির্বাচন কমিশন গঠন, ক্যাম্পাস ও আবাসিক হলে সব সংগঠনের সহাবস্থান নিশ্চিত করা, সান্ধ্য কোর্সের শিক্ষার্থীদের ভোটার ও প্রার্থীতা না রাখা, ভোটকেন্দ্র অ্যাকাডেমিক ভবনে করে সিসিটিভির আওতায় আনা, আবাসিক হল দখলদারিত্ব মুক্ত করা, মেয়েদের আবাসিক হলের সান্ধ্য আইন বাতিল ও নিরাপত্তার ব্যবস্থা করা, ক্যাম্পাসে সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধ করা, নির্বাচনকালে সংবাদ মাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা, প্রতিটি অনুষদে শিক্ষার্থীদের কমনরুমের ব্যবস্থা করা, এবং সব সংগঠনের কাছে গ্রহণযোগ্য শিক্ষক, শিক্ষার্থী ও অংশগ্রহণকারী সংগঠনের প্রতিনিধি নিয়ে পর্যবেক্ষণ কমিটি গঠন করা।
সংশোধনীর পাশাপাশি শিক্ষা ও গবেষণা, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদ সংযুক্তির দাবি জানিয়েছে সংগঠনটি।
এ বিষয়ে রাকসুর আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘গঠনতন্ত্রের মধ্যে থেকে নির্বাচনের আয়োজন করা হবে। এর বাইরে অন্য কোন বিষয়ে সবাই ঐক্যমত পোষণ করলে সেটা নিয়ে আলোচনা করা হবে।’
সংলাপকালে রাকসু সংলাপক কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, ছাত্র উপদেষ্টা লায়লা আরজুমান বানু, রাকসুর কোষাধ্যক্ষ মীর ইমাম ইবনে ওয়াহেদ ছাত্র ইউনিয়েনের সভাপতি শাকিলা খাতুন, সাধারণ সম্পাদক মিঠুন চন্দ্র মোহন্তসহ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য রাকসু নির্বাচন নিয়ে গত ০৭ ফেব্রুয়ারি থেকে ধারাবাহিকভাবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্রিয়াশীল ছাত্র সংগঠনের নেতাকর্মীর সঙ্গে সংলাপ করে আসছে রাকসু সংলাপ কমিটি।

এ বিভাগের অন্যান্য সংবাদ