রাজশাহীতে প্রাথমিক শিক্ষকদের দুই ঘণ্টা কর্মবিরতি

আপডেট: অক্টোবর ১৫, ২০১৯, ১:৫১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা বেতন স্কেল নির্ধারণের দাবিতে ২ ঘণ্টা কর্মবিরতি পালন করছেন। গতকাল সোমবার প্রথমদিনের মত কর্মবিরতি পালন করেন তারা।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সহকারী শিক্ষকদের ১১তম গ্রেডে বেতন স্কেল নির্ধারণ এবং প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির গেজেটেড মর্যাদাসহ ১০ম গ্রেডে বেতন স্কেল নির্ধারণের দাবিতে এ কর্মবিরতি পালন করছেন শিক্ষকরা।
বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদ রাজশাহী জেলার সদস্য সচিব আবদুল মান্নান বলেন, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন কাঠামোয় সরকারি অন্যান্য বিভাগের কর্মচারীদের সঙ্গে ব্যাপক ব্যবধান আছে। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রি নিয়ে এবং প্রশিক্ষণ নিয়েও প্রধান শিক্ষকরা জাতীয় বেতন স্কেলের ১১তম গ্রেডে বেতন-ভাতা পাচ্ছেন। আর সহকারী শিক্ষকরা পাচ্ছেন ১৪তম গ্রেডে।
১৬ বছর চাকরির পর একজন প্রধান শিক্ষকের সঙ্গে সহকারী শিক্ষকের বেতন-ভাতার ব্যবধান হবে ২০ হাজার টাকা। বর্তমানে একজন প্রধান শিক্ষক যে স্কেলে চাকরি শুরু করেন একজন সহকারী শিক্ষক ও পদোন্নতিপ্রাপ্ত প্রধান শিক্ষক সে স্কেলেরও একধাপ নিচে চাকরি শেষ করেন, যা সহকারী শিক্ষক ও পদোন্নতিপ্রাপ্ত প্রধান শিক্ষকদের জন্য চরম বৈষম্যের।

এ বিভাগের অন্যান্য সংবাদ