রাজশাহীতে বাড়ছে তাপমাত্রা

আপডেট: April 7, 2020, 11:03 pm

নিজস্ব প্রতিবেদক


শীত শেষ হয়েছে। শীতের বিদায়ের পরেই রাজশাহীতে বাড়তে শুরু করেছে তাপমাত্রা। গেল মাস থেকেই রাজশাহীর তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে শুরু করে। তবে এপ্রিলের প্রথম দিনই থেকেই তাপদাহ বইতে শুরু করেছে। কখনও মৃদু এবং কখনও মাঝারি তাপদাহ বইছে উত্তরের এ জেলায়।
আবহাওয়া অফিস জানিয়েছে, তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি থাকলে তাকে তীব্র তাপদাহ হিসেবে ধরা হয়। তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের ভেতর থাকলে তাকে বলা হয় মৃদু তাপদাহ। আর ৩৮ থেকে ৪০ ডিগ্রির ভেতর তাপমাত্রা থাকলে তাকে বলা হয় মাঝারি তাপদাহ। মঙ্গলবার রাজশাহীতে মাঝারি তাপদাহই ছিলো।
আবহাওয়া অফিসের তথ্যমতে, এপ্রিলের ১ তারিখ রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন ছিলো ১৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ২ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ছিলো ২১ ডিগ্রি সেলসিয়াস। এরপর ৩ এপ্রিল শুক্রবারের তাপমাত্রা ছিলো ৩৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ম ছিলো ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ৪ এপ্রিল শনিবার তাপমাত্রা একটু কমে। সেদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সবনিম্ম ছিলো ১৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এর পরের দিন ৫ এপ্রিল রোবাবার তাপমাত্রার অবস্থান ছিলো প্রায় আগের দিনের কাছাকাছি। সেদিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১৯ ডিগ্রি সেলসিয়াস।
এরপর ৬ এপ্রিল সোমবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এরপর মঙ্গলবার তাপমাত্রা আরো বৃদ্ধি পায়। এ দিন তাপমাত্রার পারদ ওঠে সর্বোচ্চ ৩৮ ডিগ্রি সেলসিয়াসে। ভোরে সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২১ ডিগ্রি সেলসিয়াস।
রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক নজরুল ইসলাম বলেন, রাজশাহীতে তাপমাত্রা বাড়তে শুরু করেছে। বছরের এই সময় থেকেই তাপমাত্রা বাড়তে থাকে। এখন থেকে তাপমাত্রা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। তবে তাপমাত্রা কমার কোন সম্ভাবনা নেই। তবে ঝড়োবৃষ্টির সম্ভাবনা আছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ