রাজশাহী অঞ্চলে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের খবর

আপডেট: সেপ্টেম্বর ১২, ২০১৯, ১:৪৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


দেশ ব্যাপী শুরু হয়েছে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের আসর। এই আসরের ইউনিয়ন, থানা, উপজেলা ও জেলা পর্যায়ের খেলা পর্যায়ক্রমে বিভিন্ন এলাকায় অনুষ্ঠিত হচ্ছে। রাজশাহী, নাটোর, নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জ জেলার বিভিন্ন এলাকায় এই টুর্নামেন্টের খেলা অনুষ্ঠিত হচ্ছে। সেসব খেলাধুলার খবর পাঠিয়েছেন আমাদের প্রতিনিধিরা।
মতিহার ও বোয়ালিয়া চ্যাম্পিয়ন : নগরীর মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে অনুাষ্ঠত সিটি করপোরেশন পর্যায়ের বঙ্গবন্ধু ও বঙ্গমাতা বালক বালিকা জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে (অনূর্ধ্ব ১৭) নকআউট ভিত্তিক খেলায় গতকাল বুধবার বালিকা বিভাগের খেলায় বোয়ালিয়া ফুটবল দল ৫-০ গোলে শাহমুখদুম ফুটবল দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে। বিজয়ী দলের হিমান্তি ২টি, মায়া, কবিতা ও স্বর্ণালী ১টি করে গোল করেন। এদিকে বালক বিভাগে মতিহার ফুটবল দল ৪-০ গোলে বোয়ালিয়া ফুটবল দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে। বিজয়ী দলের জহুরুল ২টি, সজিব ও রিফাত ১টি করে গোল করেন। পরবতী জেলা পর্যায়ের খেলা আগামী ১৭ সেপ্টেম্বর হতে শুরু হবে।
বাঘা : রাজশাহীর বাঘায় বঙ্গবন্ধু-বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের চূড়ান্ত পর্বের চার দলের খেলোয়াড়দের মধ্যে জার্সি-বল বিতরণ করা হয়েছে। গতকাল বুধবার সকালে উপজেলা হলরুমে শিক্ষকদের মাসিক সমন্বয় সভায় এ জার্সি ও বল বিতরণ করা হয়। আয়োজিত সভার প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা। বিশেষ অতিথি ছিলেন বাঘা উপজেলার চকরাজাপুর ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সহসভাপতি আজিজুল আযম, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আওলাদ হোসেন, প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি ও বাঘা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনজারুল ইসলাম এবং বাঘা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান।
অপরদিকে একই দিনে দুটি খেলা অনুষ্ঠিত হয়। খেলায় পাকুড়িয়া ইউনিয়ন পরিষদ ৫-৪ গোলে বাঘা পৌরসভাকে পরাজিত করেন। এছাড়া বাজুবাঘা ইউনিয়ন পরিষদকে ১-০ গোলে পরাজিত করে গড়গড়ি ইউনিয়ন পরিষদ।
উপজেলা প্রশাসনের আয়োজনে বিকেলে সাড়ে ৩টায় বাঘা উচ্চ বিদ্যালয় মাঠে পৃথক এ খেলায় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা, বাঘা পৌরসভার প্যানেল মেয়র শাহিনুর রহমান পিন্টু, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আরিফুল ইসলাম, নারী কাউন্সিলর রনজনা বেগম, বাঘা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান, একটি বাড়ি একটি খামার প্রকল্প কর্মকর্তা মনিরুল ইসলাম প্রমুখ।
খেলা পরিচালনা করেন বাঘা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জাফর ইকবাল। সহকারি পরিচালক আবু হেনা বাপ্পী, হানিফ ইকবাল। খেলার ধারাভাষ্যে ছিলেন প্রভাষক আবু হানিফ ও বিপ্লব কুমার রায়।
বাগমারা : বাগমারায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট বালক-২০১৯ (অনূর্ধ্ব-১৭) এর একটি খেলা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে গত মঙ্গলবার বাগমারা পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে বিকেল ৩ টায় এ খেলা অনুষ্ঠিত হয়। এ খেলায় অংশগ্রহণ করে কাচারী কোয়ালীপাড়া ইউনিয়ন ও বড়-বিহানালী ইউনিয়ন দল। খেলায় নির্ধারিত সময়ে উভয় ইউনিয়ন ২-২ গোলে খেলা শেষ করে। অতিরিক্ত সময় না দিয়ে সরাসরি ট্রাইবেকার হয এই খেলাটি। টাইব্রেকারে কাচারী কোয়ালীপাড়া ইউনিয়ন দল ৩-২ গোলে জয়লাভ করে। খেলায় ম্যাচ সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত হন বড়-বিহানালী ইউনিয়ন দলের খেলোয়াড় আলামিন। পরে মাহাবুবা ইলেক্টনিক্স এর প্রোপাইট এমএম মান্নান সেরা খেলোয়াড়কে ১ হাজার টাকা ম্যাচ সেরার পুরস্কার দেন। সেই সঙ্গে বিজয়ী দলের গোলরক্ষককে ১ হাজার টাকা পুরস্কার প্রদান করেন। প্রধান রেফারী হিসেবে খেলাটি পরিচালনা করেন আফজাল হোসেন। সহকারী রেফারী ছিলেন রহিদুল ইসলাম এবং জাহাঙ্গীর আলম। খেলায় ধারা বর্ণনা প্রদান করেন, নজরুল ইসলাম এবং মাস্টার মোজাম্মেল হক।
এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকার, একাডেমিক সুপারভাইজার আব্দুল মমীত, কাচারী কোয়ালীপাড়া ইউনিয়নের চেয়ারম্যান আয়েন উদ্দীন, বড়-বিহানালী ইউনিয়নের চেয়ারম্যান মাহমুদুর রহমান মিলন, উপজেলা আ’লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুল, সহ-দফতর সম্পাদক নুরুল ইসলাম, কার্যকরী কমিটির সদস্য উপাধ্যক্ষ আব্দুল বাবীক, কাচারী কোয়ালীপাড়া ইউনিয়ন আ’লীগের সভাপতি জাহাঙ্গীর আলম, বাগমারা পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল জব্বার বিএসসি, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. লোকমান হোসেন, উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, মাস্টার আলী আকবর, গনিপুর ইউপি সদস্য আবদুস সোবহান, ছাত্রনেতা আবদুর রউফ প্রমুখ।
চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা পর্যায়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বালক ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মজিব বালিকা গোন্ডকাপ ফুটবল টুর্নামেন্টের (অনূর্ধ্ব-১৭) উদ্বোধন করা হয়েছে। সদর উপজেলা প্রশাসন ও উপজেলা ক্রীড়া সংস্থার আয়োজনে গতকাল বুধবার সকালে পুরাতন জেলা স্টেডিয়ামে এ টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়।
সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আলমগীর হোসেনের সভাপতিত্বে এ টুর্নামেন্টের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোখলেশুর রহমান। এসময় উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা শিক্ষা অফিসার মো. তৌফিকুল ইসলাম, রানিহাটি ইউপি চেয়ারম্যান মো. মহসিন আলী, বারোঘরিয়া ইউপি চেয়ারম্যান মো. আবুল খায়ের প্রমুখ।
পরে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথি খেলোয়াড়দের সঙ্গে পরিচিত হন। উপজেলা পর্যায়ে এ টুর্নামেন্টে ১৪টি ইউনিয়ন অংশ নিচ্ছে। উদ্বোধনী খেলায় বারোঘরিয়া ইউপি ২-০ গোলে ইসলামপুর ইউপিকে পরাজিত করে।
গুরুদাসপুর : গুরুদাসপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট (অনূর্ধ্ব-১৭) অনুষ্ঠানের উদ্বোধন করেছেন উপজেলা চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন।
গতকাল বুধবার বিকেল ৩টায় এক বর্ণাঢ্য র‌্যালি শেষে বিলচলন শহিদ সামসুজ্জোহা সরকারি কলেজ মাঠে উপজেলার চাপিলা ও নাজিরপুর ইউনিয়নের খেলোয়াড়দের প্রতিযোগিতার মাধ্যমে ওই জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানের শুরুতে জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর বঙ্গবন্ধু ও শহিদ মুক্তিযোদ্ধাদের স্মরণে এক মিনিট নিরবতা পালন শেষে পায়রা অবমুক্ত ও ফেস্টুন উড়িয়ে টুর্নামেন্টের উদ্বোধন করেন প্রধান অতিথিসহ বিশেষ অতিথিবৃন্দ।
এরআগে উপজেলা প্রশাসন ও উপজেলা ক্রীড়া সংস্থার যৌথ আয়োজনে দুপুর সাড়ে ১২টায় উপজেলা পরিষদ মিলনায়তনে প্রেসব্রিফিং অনুষ্ঠিত হয়। এতে সভাপতির বক্তব্য দেন ইউএনও মো. তমাল হোসেন। বিশেষ অতিথি পৌর মেয়র মো. শাহনেওয়াজ আলী, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. আলাল শেখ ও রোকসানা আকতার, সহকারি কমিশনার (ভূমি) নাহিদ হাসান খান, উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক রাজকুমার কাশি এবং ইউপি চেয়ারম্যান মনিরুল ইসলাম দোলন ও প্রভাষক মোজাম্মেল হক প্রমূখ বক্তব্য দেন।
পত্নীতলা : নওগাঁর পত্নীতলায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব গোলকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট-২০১৯ এর উদ্বোধন করা হয়েছে। গতকাল বুধবার সকালে নজিপুর সরকারি মডেল উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে উপজেলা ভারপ্রাপ্ত ইউএনও সানজিদা সুলতানার সভাপতিত্বে খেলার উদ্বোধন করেন ও প্রধান অতিথির বক্তব্য দেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আবদুল গাফফার।
এসময় বিশেষ অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবদুল আহাদ ও খাদিজাতুল কোবরা, জেলা আ’লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ও নজিপুর পৌরসভার সাবেক মেয়র মুক্তিযোদ্ধা আমিনুল হক, পত্নীতলা প্রেসক্লাবের সহসভাপতি সাংবাদিক ইখতিয়ার উদ্দীন আজাদ প্রমুখ। এসময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান হতে আগত শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও সাধারণ দর্শকরা খেলা উপভোগ করেন।
গোমস্তাপুর : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনূর্ধ্ব-১৭ উদ্বোধন করা হয়েছে। বুধবার বিকেলে রহনপুর এবি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে এ টুর্নামেন্টর উদ্বোধন করেন গোমস্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রেজা। উদ্বোধনী খেলায় পার্বতীপুর ইউনিয়ন পরিষদ ফুটবল দল টাইব্রেকারে ৫-৪ গোলে রাধানগর ইউনিয়ন পরিষদ ফুটবল দলকে পরাজিত করে। উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় ও বাংলাদেশ ক্রীড়া মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতা উদ্বোধনী খেলায় সভাপতিত্ব করেন গোমস্তাপুর উপজেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার শিহাব রায়হান। এ সময় উপস্থিত ছিলেন রহনপুর পৌর মেয়র তারেক আহমদ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নুহু,মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন,
উপজেলা কৃষি অফিসার মাসুদ হোসেন,মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফেরদৌসী বেগম,পাবর্তীপুর ইউপি চেয়ারম্যান লিয়াকত আলী খান, উপজেলা ক্রীড়া সংস্থার সম্পাদক জাকির বিশ্বাসসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, ক্রীড়া সংস্থার কর্মকর্তাবৃন্দ। আজ (বৃহস্পতিবার) দ্বিতীয় খেলায় রহনপুর পৌরসভা ফুটবল দল বনাম গোমস্তাপুর ইউনিয়ন ফুটবল অংশ গ্রহণ করবে।