রাজশাহী অঞ্চলে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত

আপডেট: জুলাই ১২, ২০১৯, ১২:৫৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


‘জনসংখ্যা ও উন্নয়নে আন্তর্জাতিক সম্মেলনের ২৫ বছর: প্রতিশ্রুতির দ্রুত বাস্তবায়ন’ এ স্লোগানে রাজশাহী অঞ্চলের জেলা উপজেলাগুলো বিশ^ জনসংখ্যা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকার বৃহস্পতিবার সকালে জেলা ও উপজেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। প্রতিনিধিদের পাঠানো খবর:
চারঘাট
এ উপলক্ষে গতকাল সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্র অবসারপ্রাপ্ত এসএসিএমও আবদুল মালেকের সঞ্চলনায় উপজেলা পরিবার পরিকল্পনা অধিদফতর আয়োজনে স্বাস্থ্য কমপ্লেক্স চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে চারঘাটের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে র‌্যালি শেষে স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ নাজমুল হকের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মীর রফিকুল ইসলাম। এসময় বিশেষ অতিথি ছিলেন উপজেলা স্বাস্থ্য ভারপ্রাপ্ত পরিবার পরিকল্পনা কর্মকর্তা মতিউল ইসলাম, ভাইস চেয়ারম্যান তাজমিরা খাতুন, নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ ডিজিএম মুক্তার হোসেন। এছাড়া অন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা কমান্ডার মিজানুর রহমান আলমাস, সরদহ ইউপি চেয়ারম্যান হাসানুজ্জামান, মডেল থানার তদন্ত কর্মকর্তা আবদুর বারীসহ বিভিন্ন দফতরের কর্মকর্তা, সাংবাদিকবৃন্দ।
সভা শেষে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান ও কর্মীসদস্যদের ক্রেস্ট এবং সনদপত্র বিতরণ করেন উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ নাজমুল হক।
বাঘা
দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকালে বাঘায় একটি বর্ণাঢ্য র‌্যালি শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাঘা উপজেলা পরিবার পরিকল্পনা অধিদফতরের আয়োজনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা। সভায় বক্তব্য দেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আল্পনা ইয়াসমিন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা রাফিউন নাহার, ডা. শাহিন আলম, চকরাজাপুর ইউনিয়ন চেয়ারম্যান আজিজুল আযম, বাঘা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান। আলোচনা সভার আগে একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এছাড়া অনুষ্ঠানে মাঠকর্মীদের শুভেচ্ছা স্বারক দেয়া হয়। জেলায় শ্রেষ্ঠ হওয়ার গৌরব অর্জণ করে বাঘা উপজেলা।
আয়োজিত বিশ্ব জনসংখ্যা দিবসের আরোচনা সভায় সুখি সমৃদ্ধ জীবন গড়তে ছোট পরিবারের কোন বিকল্প নাই। মানুষের মৌলিক যতগুলো অধিকার রয়েছে তার মধ্যে পরিকল্পিত পরিবার একটি। বক্তারা জনসংখ্যা বৃদ্দির হার কমাতে বাল্য বিয়ে বন্ধ করাসহ মাদক নির্মূলের বিষয়ে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহবান জানান বক্তারা।
বাগমারা
গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১০টার দিকে বিশ্ব জনসংখ্যা দিবস-২০১৯ উদযাপন উপলক্ষে উপজেলা প্রশাসন ও উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উদ্যোগে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলা সদর ভবানীগঞ্জ বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আনোয়ারুল কবিরের সভাপতিত্বে ও উপজেলা পরিবার পরিকল্পনা অধিদফতরের অফিস সহকারী শাহিনুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় মুঠোফোনে প্রধান অতিথি’র বক্তব্য দেন, সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক। স্বাগত বক্তব্য দেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. আবদুল বাতিন। বিশেষ অতিথির বক্তব্য দেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকার, ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, ভাইস চেয়ারম্যান মমতাজ আক্তার বেবী, উপজেলা পরিবার পরিকল্পনা পরির্দশক আবদুল মজিদ প্রমুখ।
নাটোর
এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার বেলা ১১ টার দিকে জেলা প্রশাসক মো. শাহরিয়াজের নেতৃত্বে শহরের মাদ্রাসা মোড়ে অবস্থিত মুক্তিযুদ্ধ স্মৃতি স্তম্ভ থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা কালেক্টটরেট ভবন চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পরিবার পরিকল্পনা অধিদফতরের উপ-পরিচালক ডা. এসএম জাকির হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সাজেদুর রহমান খান, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পারকল্পনা কর্মকর্তা ডা. আরকে সাহাসহ অন্যান্যরা।
বড়াইগ্রাম
এ দিবসটি উপলক্ষ্যে ইউএনও আনোয়ার পারভেজের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন ভাইস চেয়ারম্যান সুরাইয়া আক্তার কলি, পরিবার পরিকল্পনা কর্মকর্তা হাবিবুর রহমান, ডা. ওয়ালিউল ইসলাম, সমন্বয়কারী ঈমান আলী পাটোয়ারী প্রমুখ। অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবায় উপজেলার শ্রেষ্ঠ ইউনিয়ন হিসেবে মাঝগাঁও এবং বিভিন্ন পর্যায়ের শ্রেষ্ঠ কর্মীদের মাঝে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।
সিংড়া
এ দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলা পরিবার পরিকল্পনা অধিদফতরের আয়োজনে উপজেলা স্বাস্থ্য কেন্দ্র থেকে একটি র‌্যালি বের হয়ে পৌর শহরের বিভিন্ন মোড় প্রদক্ষিণ করে।
র‌্যালি শেষে উপজেলা চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিকের সভাপতিত্বে উপজেলা হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য দেন,সিংড়া উপজেলা নির্বাহী অফিসার শুশান্ত কুমার মাহাতো, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আমিনুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান কামরুল হাসান কামরান, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা সাকিয়া হায়দার, রবীন্দ্র গবেষক প্রফেসর ড.আশরাফুল ইসলাম প্রমুখ।
আলোচনা শেষে পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য কার্যক্রমে উল্লেখযোগ্য অবদানের জন্য মাঠকর্মীদের মাঝে সনদ ও পুরষ্কার বিতরণ করা হয়।
চাঁপাইনবাবগঞ্জ
এ উপলক্ষে জেলা পরিবার পরিকল্পনা দফতরের উদ্যোগে সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি এলাকার সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পরে আলোচনা সভায় মিলিত হয়।
পরিবার পরিকল্পনা অধিদফতরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) ডা. মো. আবদুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রদান অতিথির বক্তব্য দেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এজেডএম নুরুল হক। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ ময়েজ উদ্দিন, বারোঘরিয়া ইউপি চেয়ারম্যান মো. আবুল খায়ের, ঝিলিম ইউপি চেয়ারম্যান মো. তসিকুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য পরিবার পরিকল্পনা দফতরের সহকারি পরিচালক রওশানারা বেগম।
শেষে পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য কার্যক্রমে প্রশংসনীয় অবদান রাখায় জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে শ্রেষ্ঠ ১৪জনকে ক্রেস্ট ও প্রশংসাপত্র প্রদান করা হয়।
নিয়ামতপুর
এ দিবসটি উপলক্ষ্যে একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলা পরিষদের প্রধান ফটকের সামনে থেকে শুরু করে প্রধান সড়ক প্রদক্ষিন করে। বাহাদুরপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে র‌্যালিতে অংশ গ্রহণ করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ।
পরে উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার সেলিম উদ্দিনের পরিচালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন নিয়ামতপুর সদর ইউপি চেয়ারম্যান বজলুর রহমান নঈম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার তরিকুল ইসলাম, বিষয়ক কর্মকতা নিলুফার ইয়াসমিন, সহকারী প্রকৌশলী (বিএমডিএ) মতিউর রহমান, অফিসার ইনচার্জ এর পক্ষে উপ-পরিদর্শক (এসআই) শরিফুল ইসলাম, উপজেলা প্রেসক্লাবের সভাপতি তোফাজ্জল হোসেন। আলোচনা সভা শেষ শ্রেষ্ঠ ইউনিয়ন হিসেবে বাহাদুরপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে ক্রেস্ট ও সনদপত্র প্রদান কার হয়। এছাড়া শ্রেষ্ঠ মাঠ কর্মীদের হাতে ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ