রাজশাহী ও চট্টগ্রামে হবে পূর্ণাঙ্গ ডেন্টাল কলেজ

আপডেট: মার্চ ২১, ২০১৯, ১২:৪২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


রাজশাহী মেডিকেল কলেজ ও চট্টগ্রাম মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটকে পূর্ণাঙ্গ ডেন্টাল কলেজে রূপান্তরিত করা হবে। খুব শিগগিরই এর কাজ শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।
বুধবার (২০ মার্চ) রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে উপলক্ষে আয়োজিত দিনব্যাপী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাস্থ্যখাতে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। ১৯৯৬ সালে দেশে মাত্র একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় ছিল। সেখানে গত পাঁচ বছরেই আরও তিনটি মেডিকেল বিশ্ববিদ্যালয় নির্মাণের অনুমোদন দিয়েছে শেখ হাসিনা সরকার। দেশের চতুর্থ মেডিকেল বিশ্ববিদ্যালয় হিসেবে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেছে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়। আমাদের আরো পরিকল্পনা রয়েছে। সে অনুসারেই আমরা ডেন্টাল কলেজ স্থাপন করতে যাচ্ছি। এছাড়া প্রত্যেকটি বিভাগে ক্যান্সার ও কিডনি হাসপাতাল হবে।
তাছাড়া প্রথমে একটি ডেন্টাল ইনস্টিটিউট ও পরে একটি ডেন্টাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা এবং ডেন্টাল প্রফেশনের উন্নয়নে সর্বাত্নক সহযোগিতার আশ্বাস দেন।
বাংলাদেশের গড় আয়ু ভারতের চেয়েও বেশি উল্লেখ করে বলেন, বাংলাদেশে বর্তমান গড় আয়ু ৭২ বছর আর ভারতে ৬৭ বছর। আমাদের স্বাস্থ্যখাতে উন্নয়নের ফলেই এ সফলতা এসেছে। উন্নয়নের ধারা যেভাবে অব্যাহত আছে সেভাবে থাকলে আমাদের গড় আয়ু আরো বাড়বে। এক্ষেত্রে অর্থনৈতিক উন্নতিও প্রয়োজন। সম্প্রতি আমাদের মাথাপিছু উপার্জনের পরিমাণও বেড়েছে।
ধূমপান বা তামাকজাত পণ্য থেকে দূরে থাকলে বা এ ব্যাপারে সচেতনতাই পারে আমাদের ওরাল ক্যান্সার থেকে দূরে রাখতে মন্তব্য করে তিনি বলেন, সম্প্রতি দেশে বিভিন্ন ধরনের ক্যান্সারের প্রকোপ দেশে বাড়ছে। এর প্রধান কারণ অসচেতনতা। যেমন তামাকজাত পণ্য ও ধূমপান পরিহার করলে ওরাল ক্যান্সার থেকে দূরে থাকা সম্ভব। আর এই সচেতনতার কাজে ডেন্টিস্টদেরকে সর্বপ্রথমে এগিয়ে আসতে হবে। এসময় চিকিৎসার পাশাপশি সচেতনতামূলক কার্যক্রমও বাড়ানোর নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী।
টানা তৃতীয়বারের মতো অনুষ্ঠিত এই অনুষ্ঠানে এবারের প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে তিনি বলেন, মুখের চিকিৎসা দেশের বাইরে মানুষ ছোটবেলা থেকেই বাচ্চাদের শিক্ষা দেয়। বাংলাদেশেও বাচ্চাদের দাঁতের পরিচর্যা সম্পর্কে সচেতন করে তুলতে হবে। এক্ষেত্রে বাবা-মায়েদের আরো সচেতন করতে হবে যেন তারা তাদের সন্তানদের এ শিক্ষায় শিক্ষিত করতে পারে। কেননা প্রাথমিক শিক্ষা পরিবার থেকেই আসে। ডেন্টাল সোসাইটির মহাসচিব ও ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ ডা. মো. হুমায়ুন কবীর বুলবুলের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংসদ সদস্য ডা. মো. হাবিবে মিল্লাত, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডা. এম ইকবাল আর্সলান, সংগঠনটির সভাপতি অধ্যাপক ডা. মো. আবুল কাশেম প্রমুখ। এছাড়া দিনব্যাপী সম্মেলনটিতে সারাদেশ থেকে আগত প্রায় ৩ হাজারের বেশি ডেন্টাল সার্জন, চিকিৎসক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।-বাংলা নিউজ