রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাস্টার প্ল্যান সম্পর্কে মতবিনিময় সভা

আপডেট: জুন ২৭, ২০১৯, ১:০৫ পূর্বাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি


মতবিনিময় সভায় রাবি উপাচার্য ও উপ-উপাচার্যসহ অন্যরা সোনার দেশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আগামী ৫০ বছরের জন্য মাস্টার প্ল্যান প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর অংশ হিসেবে গতকাল বুধবার সকাল ১০ টায় শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে এক মতবিনিময় অনুষ্ঠিত হয়। এ সময় পরামর্শক প্রতিষ্ঠান কর্তৃক তথ্য-উপাত্ত ও অভিজ্ঞতা উপস্থাপন করেন। দিনব্যাপী এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা ও কোষাধ্যক্ষ প্রফেসর এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ। মাস্টার প্ল্যান কমিটির আহ্বায়ক উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী জাকারিয়া তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা ক্ষেত্রে বিশেষ গুরুত্ব দিয়েছেন। এরই ধারাবাহিকতায় বর্তমান উপাচার্য প্রফেসর ড. এম আব্দুস সোবহান এর নেতৃত্বে রাজশাহী বিশ্ববিদ্যালয়কে যুগোপযোগী ও আন্তজার্তিক মানের প্রতিষ্ঠানে রূপান্তরিত করার জন্য আমরা একটি সুদূরপ্রসারী পরিকল্পনা গ্রহণ করেছি। সেটি হলো ৫০ বছর মেয়াদী ‘মাস্টার প্ল্যান’।
তিনি আরো বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় ‘মাস্টার প্ল্যান’ এই বিশ্ববিদ্যালয়ের ভৌত সম্পদের জন্য একটি ভিশন প্রতিষ্ঠা করতে চায়। এই প্রক্রিয়াটি বিশ্ববিদ্যালয়ের বর্তমান ভৌত অবস্থার মূল্যায়ন করবে এবং এর সমস্যা ও সম্ভাবনাগুলো চিহ্নিত করে সে বিষয়গুলো সমাধানের জন্য বিকল্প প্রস্তাব গ্রহণ করবে।
অংশগ্রহনমূলক মতামত ও পরামর্শের ভিত্তিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জন্য একটি যুগোপযোগী ও টেকসই মাস্টার প্ল্যান প্রণয়ন করা যাবে বলে উপ-উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন। অনুষ্ঠানের পরামর্শক প্রতিষ্ঠান শেলটেক কনসালটেন্ট লি. এর সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক স্থপতি নূরুন নাহার মিলি ও প্ল্যানার আব্দুল্লাহ আল মাসুদ মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্যাম্পাসের উপগ্রহ-ছবি ও জরীপে প্রাপ্ত তথ্য-উপাত্ত ও অভিজ্ঞতা উপস্থাপন করেন। আলোচনায় অংশ নেন প্রফেসর মলয় ভৌমিক, প্রফেসর রকীব আহমদ, প্রফেসর চিত্তরঞ্জন মিশ্র, প্রফেসর এম নজরুল ইসলাম, প্রফেসর খলিলুর রহমান খান, সিরাজুল ইসলাম, বিশ্ববিদ্যালয় প্রশাসক কেন্দ্রীয় কাফেটেরিয়া প্রফেসর এস এম আবু বকর, প্রফেসর নজরুল ইসলাম প্রমুখ।

এ বিভাগের অন্যান্য সংবাদ