রাবিতে নারী দিবস উপলক্ষে আলোর মিছিল

আপডেট: মার্চ ৯, ২০১৯, ১২:১৫ পূর্বাহ্ণ

রাবি সংবাদদাতা


রাবিতে নারী দিবসে আলোর মিছিল বের করা হয় সোনার দেশ

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ‘সবাই মিলে ভাবি, নতুন কিছু করি, সমতার নতুন বিশ্ব গড়ে তুলি’ স্লোগানকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘আলোর মিছিল’ অনুষ্ঠিত হয়েছে। স্টুডেন্টস কমিউনিটি পুলিশিং ফোরাম, বিশ্ববিদ্যালয় শাখা এ মিছিলের আয়োজন করে। গতকাল শুক্রবার সন্ধ্যা সাড়ে ছয়টায় বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বর থেকে মোমবাতি জালিয়ে একটি আলোর মিছিল বের করে। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।
আলোর মিছিলের আগ মুহুর্তে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু বলেন, ‘আজ আন্তর্জাতিক নারী দিবস। ঘর থেকে শুরু করে সমাজ, রাষ্ট্র, তথা সমগ্র পৃথিবী ব্যাপী যাতে নারীর সমধিকার নিশ্চিত করা হয় আজকের এই দিনে এটি প্রত্যাশা করি। সেই উদ্দেশ্যে আমাদের এই আলোর মিছিল।’
বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, ‘আমাদের হাতে যে মোমবাতি রয়েছে সেটি আসলেই আলোর প্রতীক। এই আলো যাতে কোনো নির্দিষ্ট সময়ে না থেকে এর ব্যাপ্তি যাতে সবার মাঝে ঘটে যায়। নারীরা আলোকজ্জ্বোল হয়ে উঠুক, আলোর পথে এগিয়ে যাক। এই উদ্দেশে আমরা এ আলোর মিছিলে অংশগ্রহণ করেছি।’
এ সময় উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, আইন বিভাগের সহকারী অধ্যাপক সাদিকুল ইসলাম, রাজশাহী মেট্রোপলিটন পুুলিশের উর্ধ্বতন কর্মকর্তাগণ, বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুসহ অন্যান্য নেতাকর্মীরা।
মিছিলে নারী শিক্ষার্থীদের পাশাপাশি ছেলে শিক্ষার্থীদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো। মিছিলে অংশ নেয়া কয়েকজন ছেলে শিক্ষার্থী জানান, ক্যাম্পাসে অনেক নারী শিক্ষার্থী রয়েছে তাদের প্রতি সম্মান জানিয়ে তারা মিছিলে অংশ নিয়েছে। একই সঙ্গে ক্যাম্পাসে নারী শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে দাবি জানায় তারা।
উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে স্টুডেন্টস কমিউনিটি পুলিশিং ফোরাম রাবি শাখা ২০১৭ সালে প্রতিষ্ঠিত হয়। রাজশাহী মেট্রোপলিটন পুুলিশের সরাসরি তত্ত্বাবধানে ক্যাম্পাসে শৃঙ্খলা রক্ষায় বিভিন্ন ধরনের স্বেচ্ছাসেবীমূলক কার্মকা- ও শিক্ষার্থীদের সাথে পুলিশের সম্পর্ক উন্নয়নে কাজ করে আসছে এই সংগঠনটি।

এ বিভাগের অন্যান্য সংবাদ