রাবিতে শিক্ষকদের পরিবারের সাতশ জনকে চিকিৎসা পরামর্শ প্রদান

আপডেট: জুলাই ৯, ২০১৯, ১:০৩ পূর্বাহ্ণ

রাবি সংবাদদাতা


রাবিতে দুই দিনব্যাপি হাড়ের ক্ষয় রোধে সচেতনতা বিষয়ক কর্মসূচির সমাপনী অনুষ্ঠানে উপাচার্য আব্দুস সোবহানসহ শিক্ষক ও চিকিৎসকবৃন্দ সোনার দেশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপি হাড়ের ক্ষয় রোধে সচেতনতা বিষয়ক কর্মসূচির সমাপ্তি হয়েছে। গত রোববার শুরু হয়ে গতকাল সোমবার এ কর্মসূচির সমাপ্তি হয়। এ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয় শিক্ষক ও তাঁদের পরিবারের প্রায় সাতশ জনের শরীরের হাড়ের ঘনত্ব মেপে চিকিৎসা পরামর্শ প্রদান করেন নিউজিল্যান্ড ডেইরি। এই কর্মসূচির অংশ হিসেবে দুই দিনে নিউজিল্যান্ড ডেইরির পক্ষ থেকে বিভিন্ন বিভাগের শিক্ষক ও তাঁদের পরিবারবর্গসহ প্রায় সাতশ জনের হাড়ের স্ক্যানিং করা হয়। এতে শিক্ষক ও তাঁদের পরিবারের সদস্যদের শরীরের হাড়ের ঘনত্ব (বিএমডি) পরিমাপ করা হয়। স্ক্যানিং রিপোর্ট দেখে নিউজিল্যান্ড ডেইরির পুষ্টিবিদেরা চিকিৎসা বিষয়ক পরামর্শ প্রদান করেন।
কর্মসূচির প্রতিপাদ্য বিষয় ছিল- শরীরের হাড়ের সুস্থতার ওপর নির্ভর করে শারীরিক সক্ষমতা। শিক্ষাদানের ক্ষেত্রে কাজের স্পৃহা ও উদ্যম বজায় রেখে জাতি গঠনে অবদান রাখার জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরও স্বাস্থ্য বিষয়ে সচেতন থাকা জরুরি, প্রয়োজন সুস্থ-সবল থাকা। বিশেষ করে ‘অস্টিওপোরোসিস’ বা হাড়ের ক্ষয়রোগ নামক নীরব ঘাতক সম্পর্কে জানা এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ দরকার।
গত ৭ জুলাই রোববার সকাল ১০টায় সিনেট ভবনে ‘অ্যাওয়ারনেস প্রোগ্রাম অন বোন হেলথ’ শীর্ষক দুই দিনব্যাপী এই কর্মসূচির উদ্বোধন হয়। এতে প্রধান অতিথি ছিলেন রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। রুটা’র সভাপতি অধ্যাপক সাইফুল ইসলাম ফারুকীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরি মো. জাকারিয়া।

এ বিভাগের অন্যান্য সংবাদ