রাসিক, রাবি ও নগর আ’লীগের জাতীয় শোক দিবসের কর্মসূচি

আপডেট: আগস্ট ১৫, ২০১৯, ১:০৪ পূর্বাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি


১৫ আগস্ট উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। দিবসটি উপলক্ষে রাজশাহী মহানগর আওয়ামী লীগ, সরকারি দফতর, রাজশাহী সিটি করপোরেশন, রাজশাহী বিশ্ববিদ্যালয় বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে।
নগর আ’লীগ
জাতীয় শোক দিবস উপলক্ষে নগর আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। দিনটিতে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারন। সকাল ৯ টায় বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুুষ্পার্ঘ অর্পণ।
নিজ নিজ ওয়ার্ড থেকে ফুলের ডালাসহ র‌্যালি করে নগর কার্যালয়ে আসতে হাবে। সকাল ১০ টায় শোক র‌্যালি নগর আওয়ামী লীগের দলীয় কার্যালয় হবে। সকাল ১১ টায় নগর দলীয় কার্যালয়ে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। ওয়ার্ডের গুরুত্বপূর্ণ মোড় সমূহে মাইকযোগে বঙ্গবন্ধুর ভাষণ ও পবিত্র কোরান তেলাওয়াত সম্প্রচার। নগরীর সকল মসজিদে জোহরের নামাজ শেষে বঙ্গবন্ধু সহ ১৫ আগস্টে নিহত সকল শহিদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা। দুপুর ১টায় মানবভোজ বিতরণ করা হবে নগর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে।
এই কর্মসূচিতে নগর আওয়ামী লীগ, থানা আওয়ামী লীগ, ওয়ার্ড আওয়ামী লীগ ও সকল সহযোগী সংগঠনের নেতাকর্মীবৃন্দকে যথাসময়ে উপস্থিত হওয়ার জন্য আহ্বান জানিয়েছেন, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য, নগর আওয়ামী লীগের সভাপতি ও রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন এবং নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার।
জেলা প্রশাসন ও বাংলাদেশ শিশু অ্যাকাডেমি
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে জেলা প্রশাসন ও বাংলাদেশ শিশু অ্যাকাডেমি কর্মসূচি গ্রহণ করেছে। ১৪ই আগস্ট সকাল ১১ টায় বাংলাদেশ শিশু অ্যাকাডেমি শিশু গ্রন্থাগারে ৫ম থেকে ১০ম শ্রেণির শিশুদের মধ্যে ২টি বিভাগে বঙ্গবন্ধু ও বাংলাদেশ বিষয়ক রচনা লিখন প্রতিযোগিতা। ১৫ই আগস্ট বিকাল ৩ টায় বাংলাদেশ শিশু অ্যাকাডেমি মিলনায়তনে শিশুদের ৪টি বিভাগে চিত্রাংকন প্রতিযোগিতা। বিকাল ৪টায় শিশু গ্রন্থাগারে বঙ্গবন্ধু বিষয়ক ৩টি বিভাগে কবিতা আবৃত্তি প্রতিযোগীতা। বিকেলে সাড়ে ৫ বাংলাদেশ শিশু অ্যাকাডেমির মিলনায়তনে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।
আলোচনা শেষে উপস্থিত চিত্রাংকন ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের পুরস্কার ও সনদ প্রদান করবেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক মো. হামিদুল হক। সর্বশেষে বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হবে।
রাসিক:
সরকারি কর্মসূচির আলোকে ১৫ আগস্ট ২০১৯ তারিখে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকীতে জাতীয় শোক দিবস ২০১৯ পালন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)। আজ বৃহস্পতিবার সূর্যোদয়ের সাথে সাথে নগর ভবন, ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়সমূহে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হবে। সকাল ১০টায় নগর ভবন চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করা হবে, ওয়ানস্টপ বুথ চত্বরে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকীতে জাতীয় শোক দিবস ২০১৯ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়েছে। বাদ জোহর সোনাদীঘি জামে মসজিদ, নগরভবন ওয়াক্তিয়া মসজিদে দোয়া মাহফিল। বিকাল ৪টায় নগর ভবন ওয়ানস্টপ বুথ চত্বরে রাসিক পরিচালিত এসবিকে ও প্রি-প্রাইমারী শিক্ষা কেন্দ্রের শিক্ষার্থী এবং রাসিকের কর্মরত কর্মকর্তা-কর্মচারীগণের সন্তানদের অংশগ্রহণে চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।
রাজশাহী বিশ্ববিদ্যালয়
দিবসটি উপলক্ষে সকাল ৯টায় উপাচার্যের বাসভবনের সামনে থেকে শোকর‌্যালি বরে করা হবে। পরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলে রচনা প্রতিযোগিতা, রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল ও শেখ রাসেল মডেল স্কুলে চিত্রাংকন প্রতিযোগিতা, বাদ জোহর রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে কুরআনখানি ও মিলাদ মাহফিল, সন্ধ্যা ৬ টায় কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনা।
এছাড়াও ৩১ আগস্ট সন্ধ্যা ৭টায় শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধুর উপর তথ্যচিত্র প্রদর্শনী ।

এ বিভাগের অন্যান্য সংবাদ