রুয়েটে ‘পেঙ্গুইন মেলা’ আজ

আপডেট: জুলাই ১৮, ২০১৯, ১২:৫০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


মুক্ত সফটওয়্যার আন্দোলন একটি সামাজিক আন্দোলন যার উদ্দেশ্য কম্পিউটার ব্যবহারকারীর অধিকার সংরক্ষণ করা। এই উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে মুক্ত সফটওয়্যার আন্দোলন, মুক্ত সফটওয়্যার তৈরি করতে, ব্যবহার করতে এবং মানোন্নয়ন করতে উৎসাহ প্রদান করে।
সফটওয়্যার প্রযুক্তিতে স্বনির্ভর ও মুক্তপ্রযুক্তি নির্ভর বাংলাদেশ গড়ার লক্ষ্যে মুক্ত সফটওয়্যার, লিনাক্স ও উন্মুক্ত সোর্সভিত্তিক সফটওয়্যারকে ছড়িয়ে দেবার প্রত্যয়ে কাজ করে যাচ্ছে এফওএসএস বাংলাদেশ (ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ)।
উন্মুক্ত প্রযুক্তি ও মুক্ত সফটওয়্যার বিষয়ে এফওএসএস বাংলাদেশ এর জনসচেতনতামূলক একটি নিয়মিত আয়োজন ‘পেঙ্গুইন মেলা’। আসন্ন ‘পেঙ্গুইন মেলা’টি অনুষ্ঠিত হবে আজ বৃহস্পতিবার রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট)। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ইটিই হলে। আয়োজনে সার্বিক সহযোগিতা দিচ্ছে রুয়েটের ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগ কর্তৃপক্ষ।
অনুষ্ঠানে সফটওয়্যার পাইরেসি থেকে মুক্ত হবার উপায়, মুক্ত সফটওয়্যার, ওপেনসোর্স ও জিএনইউ-লিনাক্স ইত্যাদি বিষয়ে আলোচনার পাশাপাশি আরো রয়েছে মতামত বিনিময় ও সরাসরি আলোচনার সুযোগ। আয়োজনের শেষ অংশে থাকছে জিএনউউ/লিনাক্স ডিস্ট্রো ইনস্টলেশন এবং ব্যবহার সহযোগিতার ব্যবস্থা। এছাড়াও অনুষ্ঠানস্থল থেকে জিএনইউ-লিনাক্স ভিত্তিক বিভিন্ন ডিস্ট্রোর আইএসও পেনড্রাইভে সংগ্রহ করা যাবে।