রেকর্ড ৩৯ লাখ টাকায় বিক্রি হলো একটি কাঁকড়া!

আপডেট: নভেম্বর ৮, ২০১৯, ১২:৫০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


জাপানে সম্ভবত বিশ্বের সবচেয়ে বেশি দামে বিক্রি হলো একটি সামুদ্রিক কাঁকড়া। বৃহস্পতিবার স্থানীয় কর্মকর্তারা সামুদ্রিক তুষার কাঁকড়াটি ৩৮ লাখ ৯৯ হাজার ১৮৬ টাকায় (৪৬ হাজার মার্কিন ডলার) বিক্রি হওয়ায় বিশ্ব রেকর্ডের দাবি করেছেন।
দেশটির পশ্চিমাঞ্চলের তোত্তোরি অঞ্চলে চলতি সপ্তাহ থেকে শীতকালীন সুস্বাদু এই খাবার পাওয়া যাচ্ছে। জাপানি ক্রেতারা বার্ষিক নিলামের শুরুর দিকে সর্বোচ্চ দাম হাঁকিয়ে কাঁকড়া, টুনা মাছ ও তরমুজ কিনেন। শীতকালীন মৌসুমে সামুদ্রিক সুস্বাদু খাবারের এই নিলামে দেশি-বিদেশি গণমাধ্যমের সরব উপস্থিতিও থাকে।
জাপানের ইতিহাসে সর্বোচ্চ দামে বিক্রিত এই কাঁকড়ার ওজন এক কেজি ২০০ গ্রাম। চারদিকে এর ব্যাস প্রায় ১৪ দশমিক ৬ সেন্টিমিটার। স্থানীয় সরকার বিভাগের কর্মকর্তা শোতা ইনামোনো বার্তাসংস্থা এএফপিকে বলেন, এই কাঁকড়াটি এতো উচ্চমূল্যে বিক্রি হয়েছে যে আমি অবাক হয়েছি।
ইনামোতো বলছেন, গত বছর দুই মিলিয়ন ইয়েনে একটি কাঁকড়া বিক্রির রেকর্ডকে ছাড়িয়ে গেছে এবারের এই তুষার কাঁকড়া। ওই বছর দুই মিলিয়ন ইয়েনে কাঁকড়া বিক্রির ওই রেকর্ড গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে ঠাঁই পায়। কিন্তু বৃহস্পতিবার পাঁচ মিলিয়ন ইয়েনে কাঁকড়া বিক্রির এই রেকর্ড গিনেসের ওই রেকর্ড ভেঙে ফেলেছে।
তিনি বলেন, গত বছরের সর্বোচ্চ দামে কাঁকড়া বিক্রির রেকর্ড এ বছর ভেঙে গেছে। যে কারণে আমাদের ধারণা এটিই বিশ্বে সর্বোচ্চ দামে কাঁকড়া বিক্রির রেকর্ড। সরকার গিনেসের সার্টিফিকেটের জন্য আবেদনের বিষয়টি বিবেচনা করবে।
জাপানি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, স্থানীয় এক খুচরা বিক্রেতা কাঁকড়াটি কিনেছেন। টোকিওর গিঞ্জা জেলার একটি রেস্টুরেন্টে এটি পরিবেশন করা হবে।
তথ্যসূত্র: জাগোনিউজ