লাইব্রেরি সভ্যতার মহা সমুদ্র: হাসান আজিজুল

আপডেট: জানুয়ারি ২, ২০১৮, ১২:৫৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


বেলুন উড়িয়ে বই মেলা উদ্বোধন করেন কথা শিল্পী হাসান আজিজুল হকসহ অতিথিরা-সোনার দেশ

রাজশাহীতে নয় দিনব্যাপি বইমেলা শুরু হয়েছে। গতকাল সোমবার বিকেলে রাজশাহী কলেজিয়েট স্কুলে এ মেলার উদ্বোধন করা হয়। বই মেলার উদ্বোধন ঘোষণাকালে কথাসাহিত্যক হাসান আজিজুল হক বলেন, বই প্রতিনয়িতই মানুষকে পরিবর্তন করে। আর লাইব্রেরি সভ্যতার মহা সমুদ্র। নতুনত্ব পেতে হলে, ঐতিহ্যপূর্ণ করতে হলে অপাঠ্য বই পড়তে হবে। আমরা সব সময় বাংলা ভাষাকে গুরুত্ব দেব। এই ভাষায় পৃথিবীর প্রায় ৩০ কোটি মানুষ কথা বলে। বাংলা ভাষার প্রচ- জোর যে এতো মানুষ এই ভাষায় কথা বলে।
বই মেলায় প্রধান অতিথি ছিলেন, বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান। তিনি বলেন, নতুন প্রজন্মকে বই বিষয়ে আকৃষ্ট করতে হবে। আমরা পাঠ্যবই এর চেয়ে বেশি অপাঠ্য বই পড়বো। ছেলে বেলায় এমনও হয়েছে, অপাঠ্য বই এক বন্ধুর থেকে নিলে অন্য বন্ধু নিয়ে চলে যেতো পড়ার জন্য। এক পর্যায়ে সেই বই নিখোঁজ হয়ে যেতো। এতো পরিমাণের বই আদান-প্রদান হতো সঠিক কার কাছে আছে বলা সম্ভব হতো না।
তিনি বলেন, আপনারা ঘরের সব জায়গায় বই ছড়িয়ে রাখবেন। তাহলে শিশুরা কোনো না কোনো একটি বই পড়বে। তাতেই ভালো লাগতেও পারে কোনো সময়। এতে করে বই পড়া শুরু হতে পারে শিশুর। আমাদের একটি হলেও বই কিনতে হবে, পরিবারের কারো জন্য। কারণ বই চিন্তার জগতে নতুন ক্ষেত্র সৃষ্টি করে।
মেলায় বিশেষ অতিথি ছিলেন, জাতীয় গ্রন্থকেন্দ্র ঢাকার পরিচালক নজরুল ইসলাম ও বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল সমিতির পরিচালক মিজানুর রহমান।
বইমেলায় স্বাগত বক্তব্য দেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সালাহউদ্দিন। সভাপতির বক্তব্যে রাজশাহী জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরীফ বলেন, বইমেলা একটি ভালো উদ্যোগ। রাজশাহীর মানুষ এই মেলায় আসবে। তারা একটিও হলে বই কিনে বাড়ি নিয়ে যাবেন। তারা নিজে পড়বেন ও ছোট ভাই-বোনকে উপহার দেবে। প্রতিবছর রাজশাহীতে পহেলা জানুয়ারিতে বই মেলা অনুষ্ঠিত হবে। পরে অতিথিরা বেলুন উড়িয়ে সাত দিনব্যাপি বই মেলার উদ্বোধন করে বিভিন্ন স্টলগুলো ঘুরে দেখেন।
বই মেলায় উপস্থিত ছিলেন, রাজশাহী কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষাক ড. নূর জাহান বেগম, শিরোইল সরকারি হাই স্কুলের প্রধান শিক্ষক লুৎফর রহমান, রিভারভিউ কালেক্টরেট স্কুলের প্রধান শিক্ষক মনোয়ারা পারভীন। এসময় বিভিন্নœ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা মেলার স্টলগুলো পরিদর্শন করেন। রাজশাহী জেলা প্রশাসনের আয়োজনে মেলায় ৫৬টি স্টলে বিভিন্ন প্রকাশনার বই এর ভা-ার খুলেছে। এর মধ্যে ঢাকার বিভিন্ন প্রকাশনার ৫০টি স্টল রয়েছে। এছাড়া রাজশাহীর ৬টি স্টল এই মেলায় অংশ নিয়েছে।