শহিদ কামারুজ্জামানের ৯৬তম জন্মবার্ষিকী উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ, বৃক্ষরোপণ ও আলোকচিত্র প্রদর্শনী

আপডেট: জুন ২৭, ২০১৯, ১:০৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


শহিদ এএইচএম কামারুজ্জামানের জন্মবার্ষিকী উপলক্ষে শিশুদের নিয়ে কেক কাটেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন-সোনার দেশ

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, জাতীয় চার নেতার অন্যতম শহিদ এএইচএম কামারুজ্জামান হেনার ৯৬তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। গতকাল বুধবার সকালে শহিদ এএইচএম কামারুজ্জামান সরকারি ডিগ্রি কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে শহিদ কামারুজ্জামানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন মেয়র খায়রুজ্জামান লিটন। পুষ্পস্তর্বক অর্পণের পর মরহুমের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। এরপর কলেজ প্রাঙ্গনে বৃক্ষরোপণ করেন মেয়র লিটন। পুষ্পস্তক অর্পনের পর কলেজ প্রাঙ্গনে বৃক্ষরোপণ এবং আলোকচিত্র প্রদর্শনী পরিদর্শন করেন মেয়র।
বৃক্ষরোপণ শেষে শহিদ কামারুজ্জামানের দুর্লভ ছবিগুলো নিয়ে আয়োজিত আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন মেয়র। এরপর আলোকচিত্রগুলো ঘুরে দেখেন। এ সময় শহিদ এএইচএম কামারুজ্জামান সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ আব্দুল খালেক, ১৪ নম্বর ওয়ার্ড (পূর্ব) আওয়ামী লীগের সভাপতি দরবেশ আলী চিশতি, সাধারণ সম্পাদক তৌকির উদ্দিন খান খালেক প্রমুখ উপস্থিত ছিলেন।
শহিদ এ এইচ এম কামারুজ্জামান হেনার কবরে পুষ্পস্তবক অর্পন করেছেন তাঁরই সুযোগ্য সন্তান রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। বাদ জোহর কাদিরগঞ্জস্থ পারিবারিক কবরস্থানে শ্রদ্ধা নিবেদন করেন মেয়র। প্রথমে পরিবারের পক্ষ থেকে শহিদ এএইচএম কামারুজ্জামানের কবরে পুষ্পস্তবক অর্পন করেন তিনি। এরপর রাজশাহী সিটি করপোরেশনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পন করা হয়। এরপর শহিদ কামারুজ্জামানের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।
নগর আওয়ামী লীগ : জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ এইচ এম কামারুজ্জামানের ৯৬তম জন্মবার্ষিকী উপলক্ষে নগর আওয়ামী লীগের উদ্যোগে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় কুমারপাড়া দলীয় কার্যালয়ে এ মাহফিলের আয়োজন করা হয়। নগর আওয়ামী লীগ সভাপতি ও রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে সঞ্চালনা করেন নগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ডাবলু সরকার। মাহফিলে বক্তব্য দেন, নগর আওয়ামী লীগের সহ-সভাপতি মীর ইকবাল, মোহাম্মদ আলী কামাল, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা। এ সময় উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, নাঈমুল হুদা রানা, সাংগঠনিক সম্পাদক আজিজুল আলম বেন্টু, আসাদুজ্জামান আজাদ, এ্যাড. আসলাম সরকার, শিল্প ও বাণিজ্য সম্পাদক ওমর শরীফ রাজিব, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফিরোজ কবির সেন্টু, মহিলা সম্পাদিকা ইয়াসমিন রেজা ফেন্সি, উপ-দপ্তর সম্পাদক শফিকুল ইসলাম দোলন, উপ-প্রচার সম্পাদক মীর ইসতিয়াক আহম্মেদ লিমন, সদস্য এনামুল হক কলিন্স, রবিউল আলম রবি, ডা. আব্দুল মান্নান, আব্দুস সালাম, আতিকুর রহমান কালুসহ নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।
জেলা শিল্পকলা একাডেমি : শহিদ এএইচএম কামারুজ্জামানের জন্মবার্ষিকী উপলক্ষে সংস্কৃতি মন্ত্রণালয়ের আয়োজনে রাজশাহীতে শহিদ এএইচএম কামারুজ্জামান সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়। এর ব্যবস্থাপনায় ছিলো জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমি। গতকাল বুধবার বিকেল সাড়ে ৫টায় এ উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। সভাপতিত্ব করেন, জেলা প্রশাসক মো. হামিদুল হক। বিশেষ অতিথির বক্তব্য দেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক মলয় কুমার ভৌমিক। স্বাগত বক্তব্য দেন, জেলা কালচারাল অফিসার আসাদুজ্জামান সরকার। এসময় উপস্থিত ছিলেন, দৈনিক সোনার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক আকবারুল হাসান মিল্লাত। আলোচনা সভা শেষে দুইব্যাপি আয়োজিত সাংস্কৃতিক প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এরপর শিশুদের নিয়ে অতিথিরা ২৫ পাউন্ডের একটি কেক কাটেন। কেক কাটা শেষে মিলনায়তনের মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন জেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা।
অর্ণা ও শ্রেয়ার কবর জিয়ারত : মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ এইচ এম কামারুজ্জামান হেনার ৯৬তম জন্মবার্ষিকী উপলক্ষে তাঁর কবর জিয়ারত করেছেন তার দুই দৌহিত্রী ডা. আনিকা ফারিহা জামান অর্ণা ও মায়সা সামিহা জামান শ্রেয়া। গতকাল বুধবার বিকেলে নগরীর কাদিরগঞ্জ এলাকায় পারিবারিক কবরস্থানে শহীদ কামারুজ্জামানের কবর জিয়ারত করেন তাঁরা। এ সময় দাঁড়িয়ে সুরা ফাতেহা পাঠ এবং শহীদ কামারুজ্জামান হেনার রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। এর আগে শহীদ এ এইচ এম কামারুজ্জামানের কবরে ও ফুলেল শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন শহীদ এ এইচ এম কামারুজ্জামান হেনার ছোট দৌহিত্রী মায়সা সামিহা জামান শ্রেয়া, রাবি শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া,সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু, রামেক শাখা ছাত্রলীগের সভাপতি ডা: মোমিনুল ইসলাম লিটন, সাধারণ সম্পাদক ডা:সালেহ আনজুম সুজন প্রমুখ।

এ বিভাগের অন্যান্য সংবাদ