শাহরুখের ‘জিরো’র বিরুদ্ধে শিখ ধর্মানুভূতিতে আঘাতের অভিযোগ

আপডেট: নভেম্বর ৮, ২০১৮, ১২:১৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


সম্প্রতি মুক্তি পাওয়া আনন্দ এল রাইয়ের ছবি ‘জিরো’র ট্রেইলার ইন্টারনেট দুনিয়ায় বেশ আলোড়ন তুলেছে। লাখ লাখ দর্শক ছবিটির এ চমক জাগানিয়া ট্রেইলার দেখছেন এবং শাহরুখ খানের অভিনয়ের প্রশংসা করছেন। ট্রেইলারের এ বাজিমাত যখন ছবিটির নতুন এক রেকর্ডের সম্ভাবনা তৈরি করেছে, ঠিক তখনই শিখ সম্প্রদায়ের বাধার মুখে পড়ল ছবিটি।
এ ছবির ট্রেইলারের একটি অংশে শাহরুখ খানের কোমরে যে ছোট আকারের একটি তলোয়ার দেখা যাচ্ছিল, সেটি নিয়েই মূলত শিখ ধর্মাবলম্বীদের আপত্তি। তাদের বিশ্বাস অনুযায়ী, শুধু সে সব শিখই ‘গাত্র কৃপাণ’ নামের বিশেষ ও ছোট আকৃতির অস্ত্র বহন করতে পারেন, যাদের এ ধর্মের ওপর পূর্ণ আস্থা ও বিশ্বাস রয়েছে। ফলে ধর্মীয় অনুভূতির সঙ্গে সংশ্লিষ্টতা থাকায় ‘জিরো’ চলচ্চিত্রে তা ব্যবহার করায় বিষয়টি তাদের মোটেও মনঃপূত হয়নি। আর এ কারণেই ‘দিল্লি শিখ গুরুদুয়ারা ম্যানেজমেন্ট’ কমিটির সাধারণ সম্পাদক মনজিন্দার সিং সির্সা সোমবার বলিউড তারকা শাহরুখ খান ও জিরো ছবির নির্মাতা আনন্দ এল রাইয়ের বিরুদ্ধে দিল্লি পুলিশ স্টেশনে একটি অভিযোগ দায়ের করেছেন। এছাড়া কেন্দ্রীয় চলচ্চিত্র অনুমোদন পর্ষদ (সিবিএফসি) বরাবরও চিঠি পাঠিয়ে অভিযোগ জানিয়েছেন।
ওই চিঠিতে সির্সা লিখেছেন, “আনন্দ এল রাই পরিচালিত জিরো ছবিতে শিখদের অনুভূতিতে আঘাত হানা হয়েছে এ মর্মে আমি উল্লেখযোগ্য সংখ্যক অভিযোগ পেয়েছি শিখ সংঘ থেকে। এ ছবিতে শাহরুখ খানকে ‘গাত্র কৃপাণ’ (শিখ ধর্মবিশ্বাসের একটি প্রতীক) বহন করতে দেখা গেছে। তাদের ছবিতে এ ধরনের প্রচার সারা বিশ্বের শিখ সম্প্রদায়ের মানুষদের মধ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে।” তিনি যুক্তি দেন, অমৃতধারী শিখরাই কেবল ‘গাত্র কৃপাণ’ সঙ্গে রাখতে পারেন (শিখ ধর্মের নিয়ম অনুসারে, যারা খালসা হিসেবে দীক্ষা গ্রহণ করেন তাদের বলা হয় ‘অমৃতধারী’)। আর এ কারণেই আনন্দ এল রাই ও অভিনেতা শাহরুখ খানের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে। একই সঙ্গে তিনি এ ছবির প্রচার-প্রচারণা থেকে গাত্র কৃপাণের উপস্থাপন সরিয়ে নিতেও অনুরোধ করেছেন। যদিও শিখদের এ দাবি নিয়ে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানাননি শাহরুখ কিংবা আনন্দ এল রাইয়ের কেউই।
উল্লেখ্য, জিরো ছবিটি আগামী ২১ ডিসেম্বর মুক্তির কথা রয়েছে। এতে শাহরুখ খানের সঙ্গে আরো অভিনয় করেছেন আনুশকা শর্মা ও ক্যাটরিনা কাইফ।
সূত্র: ইন্ডিয়া টুডে