বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

শাহ মখদুম মেডিকেল কলেজ বন্ধ ঘোষণা শিক্ষার্থীদের হোস্টেল ত্যাগের নির্দেশ

আপডেট: February 16, 2020, 12:56 am

নিজস্ব প্রতিবেদক


আন্দোলনে শাহ মখদুম মেডিকেল কলেজের শিক্ষার্থীরা সোনার দেশ

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে রাজশাহীর বেসরকারি শাহ মখদুম মেডিকেল কলেজ বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। একইসাথে ছাত্রদের শনিবার রাত ৮টা ও ছাত্রীদের রোববার সকাল দশটার মধ্যে হোস্টেল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। গতকাল শনিবার বিকেলে এ নির্দেশনা দেন কলেজের পরিচালক মনিরুজ্জামান স্বাধীন।
বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল-বিএমডিসির অনুমোদনের দাবিতে রাজশাহীর বেসরকারি শাহ মখদুম মেডিকেল কলেজের শিক্ষার্থীরা গত শনিবার (৮ ফেব্রুয়ারি) থেকে ক্লাস বর্জন করে ১৪ দফা দাবিতে আন্দোলন করে আসছিলেন। শনিবার সকাল থেকেও তারা ক্লাস বর্জন করে ক্যাম্পাসে বিক্ষোভ কর্মসূচি পালন করেন। এর প্রেক্ষিতে কলেজ বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হোস্টেল ত্যাগের নির্দেশ দেন কর্তৃপক্ষ।
আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, গত সাত বছর ধরে এই প্রতিষ্ঠানটিতে অব্যাহতভাবে শিক্ষার্থী ভর্তি করা হলেও এখন পর্যন্ত মেলেনি বিএমডিসির অনুমোদন। ফলে চারজন শিক্ষার্থী এমবিবিএস পাস করেও ইন্টার্নশিপ করতে পারছেন না না। কলেজটি ২০০ জন শিক্ষার্থী থাকলেও নেই পূর্ণাঙ্গ হাসপাতাল, ল্যাব ও লাইব্রেরি ফ্যাসিলিটিজ।
শাহ মখদুম মেডিকেল কলেজের পরিচালক মনিরুজ্জামান স্বাধীন বলেন, গত এক সপ্তাহ ধরে আমরা শিক্ষার্থীদের বোঝানোর চেষ্টা করছিলাম। কিন্তু শিক্ষার্থীরা না বুঝেই আন্দোলন করে আসছিলো এবং তারা সেখানে উস্কানিমূলক বক্তব্যও দিচ্ছিলো। তাই অপ্রীতিকর কোনো পরিস্থিতির সৃষ্টি যাতে না হয় সেইজন্য আমরা সবধরনের ক্লাস-পরীক্ষা স্থগিত করেছি। এছাড়া শিক্ষার্থীদের হোস্টেল ত্যাগের নির্দেশ দেওয়াও হয়েছে। আমরা আশা করছি এ সপ্তাহের মধ্যেই আবার কলেজ খুলে দেয়া সম্ভব হবে।
বিএমডিসির অনুমোদন না পাওয়ার বিষয়ে পরিচালক বলেন, আমরা অনুমোদন পাওয়ার জন্য সবধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছি। আশা করি দ্রুতই তা সম্ভব হবে।