শিথিল হয়েছে অনলাইনে হোটেল বুকিংয়ের শর্ত

আপডেট: এপ্রিল ৩, ২০১৭, ১২:২৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



ভ্রমণপিপাসু ও পযর্টকদের জন্য হোটেল বুকিং সেবাকে আরও সহজ করা হয়েছে। এ উদ্দেশ্যে অনলাইনে হোটেল বুকিংয়ের অগ্রিম অর্থ প্রদানের শর্ত শিথিল করছে বাংলাদেশ ব্যাংক। ফলে এখন থেকে আবারও শুধু কার্ড নম্বরের বিপরীতে পয়েন্ট অব সেলস (পস) মেশিনে দম্যানুয়াল কি এন্ট্রি মুডদ পদ্ধতিতে অর্থ পরিশোধ করা যাবে।
এছাড়া প্রতি মাসে এটিএম বুথ নিরীক্ষা প্রতিবেদন পাঠানোর শর্তও শিথিল করছে বাংলাদেশ ব্যাংক। গত বৃহস্পতিবার এ-সংক্রান্ত সার্কুলার বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।
‘ম্যানুয়াল কি এন্ট্রি মুড’ হলো- পস মেশিনে কার্ড পাঞ্চ ছাড়া শুধু কার্ড নাম্বার দিয়ে অর্থ পরিশোধ করা। এ ব্যবস্থায় সাধারণভাবে থ্রি স্টার, ফোর স্টার, ফাইভ স্টার বা এ জাতীয় আন্তর্জাতিক মানসম্পন্ন হোটেল বুকিংয়ের অগ্রিম পরিশোধ করা হয়।
আগে এই ব্যবস্থা চালু থাকলেও গত বছরের ফেব্রুয়ারিতে এটিএম বুথ ও পস মেশিনে জ্বালিয়াতির ঘটনা ধরা পড়ার পর ম্যানুয়াল কি এন্ট্রি মুড পদ্ধতি বাতিল করে বাংলাদেশ ব্যাংক।
এছাড়া একই সময়ে অপর এক নির্দেশনায় সব এটিএম মেশিনে অ্যান্ট্রি স্কিমিং ডিভাইস বসানো ও প্রতি মাসে অন্তত ২০টি করে এটিএম বুথ নিরীক্ষা করে কেন্দ্রীয় ব্যাংকে পাঠাতে বলা হয়। তবে নতুন নির্দেশনা অনুযায়ি এখন থেকে তা নিয়মিত পাঠাতে না হলেও অন্তত এক বছর ব্যাংকের কাছে সংরক্ষণ করতে হবে।