শিল্পায়নে বিনিয়োগ বাড়ানোর আহ্বান রাসিক মেয়র লিটনের

আপডেট: ফেব্রুয়ারি ২৮, ২০১৯, ১২:২৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


ব্যবসায়ী ও উদ্যোক্তাদের সাথে মতবিনিময় সভায় বক্তব্য দেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন- সোনার দেশ

শিল্পায়ন ও গার্মেন্টস কারখানা তৈরির মাধ্যমে বিপুল সংখ্যক কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব হবে। এজন্য শিল্পায়নে বিনিয়োগ বাড়াতে ব্যবসায়ী ও উদ্যোক্তাদের আহ্বান জানিয়েছেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।
মেয়র বলেন, রাজশাহীর জন্য সরকার ইতোমধ্যে বিসিক-২, বিশেষ অর্থনৈতিক জোন এবং চামড়া শিল্পপার্ক স্থাপনের অনুমোদন দিয়েছেন। এসব কাজ প্রক্রিয়াধীন। এসব শিল্প এলাকায় প্রকৃত উদ্যোক্তাদের প্লট বরাদ্দ দেয়া হবে।
গতকাল বুধবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত নগরভবনের মিনি কনফারেনস কক্ষে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক), রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং উইমেন চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজ এর সাথে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারিগরি শিক্ষার উপর বিশেষ গুরুত্ব দিয়েছেন। এ সময় মেয়র রাজশাহীতে তিনটি শিল্পাঞ্চল অনুমোদন দেয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান’।
মেয়র খায়রুজ্জামান লিটন বলেন,‘যতদিন যাবে, কাজের গতি তত বাড়বে। এখন প্রকৃত উদ্যোক্তাদের আগ্রহী ও উৎসাহিত করতে হবে, তাদের রাজশাহীতে আনতে হবে। যাতে তারা এখানে বিনিয়োগ করে। বিসিক-২ এর কার্যক্রমে রাসিক ও বিসিক যৌথভাবে কাজ করবে। এর উদ্দেশ্য কর্মসংস্থান সৃষ্টি করা। হয়তো সময় লাগবে। কিন্তু পরিকল্পিতভাবে এগিয়ে গেলে আমরা ভালোভাবেই করতে পারব।
মেয়র লিটন বলেন, রাজশাহী কৃষিপ্রধান অঞ্চল। এ অঞ্চলে বিপুল পরিমাণ আম, লিচু, টমেটো, আলু উৎপাদন হয়। এসব উৎপাদিত ফসল দেশের চাহিদা মিটিয়ে প্রক্রিয়ার মাধ্যমে বিদেশে রপ্তানি করা সম্ভব। মেয়র বলেন, উদ্যোক্ত তৈরি করতে রাজশাহীতে অনেক সরকারি-বেসরকারি কারিগরি প্রতিষ্ঠান আছে। এসব প্রতিষ্ঠান থেকে হাতেকলমে শিক্ষা গ্রহণ করা যাবে। উদ্যোক্তা তৈরিতে জনমত গঠন করা হবে, ওয়ার্ডে ওয়ার্ডে সভার মাধ্যমে মানুষকে উদ্বুদ্ধ করা হবে।
সভায় উপস্থিত বিসিকের কর্মকর্তাবৃন্দ, রাজশাহী চেম্বারের নেতৃবৃন্দ সহজে ব্যাংক ঋণপ্রাপ্তি ও ঋণের সুদের হার কমানোসহ বিভিন্ন সমস্যা ও দাবি তুলে ধরেন। এ ব্যাপারে তাদের সহযোগিতার আশ^াস দেন মেয়র খায়রুজ্জামান লিটন।
সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা শাহানা আখতার জাহানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, প্যানেল মেয়র-১ ও ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, ১৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, নিবার্হী ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল, বাংলাদেশ রেশম শিল্প মালিক সমিতির সভাপতি লিয়াকত আলী, বিসিক রাজশাহী আঞ্চলিক কার্যালয়ের ব্যবস্থাপক তামান্না রহমান, উপ-ব্যবস্থাপক শামীম হোসেন, রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এর সভাপতি মনিরুজ্জামান মনি, পরিচালক মাসুদুর রহমান রিংকু, উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি রোজেটি নাজনীনসহ অন্যান্য কর্মকর্তা ও নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ