শিশুদের শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা অপরিহার্য : মেয়র লিটন

আপডেট: মে ১৫, ২০১৯, ১২:৫৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


শিশুদের মাঝে সার্টিফিকেট প্রদান করেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন সোনার দেশ

সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেছেন, শিশুদের শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা অপরিহার্য। আগামী প্রজন্মকে সুস্থ সবলভাবে বেড়ে উঠার জন্য খেলাধুলার সুযোগ সৃষ্টিতে মাঠের ব্যবস্থা রাখা হবে। প্রতিটি ওয়ার্ডে খেলার মাঠ, কমিটি সেন্টার, ওয়ার্ড কার্যালয় শিশু পার্ক গড়ে তোলার পরিকল্পনা রয়েছে। রাজশাহী সিটি কর্পোরেশনের মহাপরিকল্পনায় এ বিষয়ে আরও গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হবে। খাস জায়গাগুলোকে উদ্ধার করা হবে। শিশুদের জন্য নাগরিক কল্যাণ কমিটি গঠন ও পৃথক বিভাগ সৃজন করার পরিকল্পনা রয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে নগরভবনের সরিৎ দত্ত হল রুমে রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় শিশুদের খেলাধুলার বর্তমান অবস্থা শীর্ষক এক বিশেষ গবেষণা প্রতিবেদন শেয়ারিং মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শিশুদের সুরক্ষা, শিক্ষা ও খেলাধুলার মাধ্যমে অনিরাপদ স্থানান্তর প্রতিরোধ ও তাদের অধিকার সমুন্নত রাখার প্রত্যয়ে ‘আমি খেলি, আমি শিখি এবং আমি নিরাপদ’ এই স্লোগানকে সামনে রেখে গুড কজ ক্যাম্পেইন (জিসিসি) প্রকল্পের এ সভা অনুষ্ঠিত হয়। আয়োজক ছিলেন এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি)।
মেয়র খায়রুজ্জামান লিটন আরো বলেন, বাংলাদেশে সব সূচকে উন্নয়ন হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য ও দক্ষ নেতৃত্বে দেশে দ্রুত গতিতে উন্নয়ন হচ্ছে। এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে। একইসাথে আমাদের রাজশাহীও এগিয়ে যাবে।
সভায় আব্দুর রোকন মাসুদ এর উপস্থাপনায় রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় শিশুদের খেলাধুলার বর্তমান অবস্থা শীর্ষক গবেষণা প্রতিবেদন মাল্টিমিডিয়ায় উপস্থাপন করেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক সালেহ মাসুদ। গবেষণার উদ্দেশ্য আর্থ-সামাজিক ও জেন্ডার প্রেক্ষাপটে শিশুদের এবং ক্রীড়া সংশ্লিষ্ট ব্যক্তিদের শিশুদের খেলাধুলা অধিকার বিষয়ক উপলব্ধিকে জানা, রাজশাহী সিটি কর্পোরেশনে শিশুদের খেলাধুলার সুযোগ-সুবিধা সার্বিক চিত্র জানা, রাজশাহী সিটি কর্পোরেশনের শিশুদের খেলাধুলার অধিকার বাস্তবায়নের সরকারী ও বেসরকারি প্রতিষ্ঠানের/ব্যক্তির মতামত জানা এবং শিশুদের খেলাধুলা উন্নয়নকল্পে সুপারিশ প্রণয়ন। এসিডির নির্বাহী পরিচালক সালীমা সারোয়ারের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক আলমগীর কবীর, সেভ দ্য চিলড্রেনের শিশু সুরক্ষার ম্যানেজার মাসুদুর রহমান, বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান, জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি দৈনিক সোনালী সংবাদের সম্পাদক লিয়াকত আলী।