শীতে চাই নখের বিশেষ যতœ

আপডেট: জানুয়ারি ১৪, ২০১৮, ১২:৪০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


শীতকালেই আপনার শখের নখ বেশি ভঙ্গুর, খসখসে ও ফেটে যায়। অতিরিক্ত গরম অথবা ঠান্ডা বাতাসে আপনার হাত ও আঙুলগুলো রুক্ষ্ম হয়ে পড়ে। তাই শীতকালে নখ ও আঙুলের চাই বিশেষ যতœ।
আলফা হাইড্রোক্সি অ্যাসিড, লেনোইন বা ইউরিয়া আছে যেগুলো ত্বকের ময়েশ্চারাইজার ধরে রাখে এমন হাতের ক্রিম বা লোশন ব্যবহার করতে হবে।
অ্যামিও অ্যাসিড গ্লিসারিন, টাইরোসিন লিপিড এবং ভিটামিনযুক্ত ময়েশ্চারাইজিং ক্রিম ত্বকের শুষ্কতা দূর করে এবং নখের স্থায়ীত্ব বজায় রাখে।
এক্ষেত্রে আপনি বডি লোশন নিয়মিত নখের উপর আলতোভাবে ম্যাসাজ করুন। দেখবেন স্বাস্থ্যোজ্জ্বলভাবে বেড়ে উঠছে।
শীতকালে প্রতিনিয়ত হাত ধোয়া এবং শুকানোর ফলে প্রাকৃতিকভাবে নখে ময়েশ্চারাইজার নষ্ট হয়ে যায়। ফলে নখ ভঙ্গুর হয়ে পড়ে। তাই গৃহস্থালির কাজ করার সময় হাতে গ্লাভস পরে নেওয়াই ভালো। এছাড়া রাতে ঘুমানোর সময় ময়েশ্চারাইজার ক্রিম লাগানোর পর হাতমোজা পরতে পারেন।
সপ্তাহে অন্তত একদিন হালকা গরম পানিতে ১০ মিনিট হাত ভিজিয়ে রাখুন। গোসলে যাওয়ার আগে তেল দিয়ে নখের উপর আলতো করে কিছুক্ষণ ঘষুন।
নেইলপলিশে রাসায়নিক পদার্থ থাকে। যা নখকে ভঙ্গুর করে তোলে। তাই নেইলপলিশ রিমোভার ব্যবহারের সময় খেয়াল রাখবেন নখের জন্য ক্ষতিকর এমন উপাদান এতে আছে কিনা। নখ ছোট রাখাই ভালো। কারণ লম্বা নখ ভাঙার আশঙ্কা বেশি থাকে। তাই নখ কাটার সময় একই ধাঁচে কাটতে হবে। সর্বোপরি, আপনার ডায়েটের উপর নখের সুস্বাস্থ্য অনেকটা নির্ভর করে। তাই প্রয়োজনীয় প্রোটিন, ক্যালসিয়াম এবং ভিটামিন গ্রহণ করতে হবে। এ উপাদানগুলোর ঘাটতি হলে আপনার নখ শুষ্ক ও ভঙ্গুর হয়ে পড়ে। পাশাপাশি শরীরকে হাইড্রেট রাখতে হবে। এ কারণে আপনাকে প্রতিদিন কমপক্ষে আট গ্লাস পানি পান করার অভ্যাস গড়তে হবে।