বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

শেয়ারবাজারে বড় দরপতন

আপডেট: December 9, 2019, 1:36 am

সোনার দেশ ডেস্ক


পতনের মধ্যে থাকা দেশের শেয়ারবাজারে রোববার বড় দরপতন হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় পতনের সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।
এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭৫ পয়েন্ট কমে চার হাজার ৫৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২২ পয়েন্ট কমে এক হাজার ৫৮৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১৪ পয়েন্ট কমে এক হাজার ৪১ পয়েন্টে দাঁড়িয়েছে।
সূচকের পতনের পাশাপাশি লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে। ডিএসইতে দিনভর লেনদেনে অংশ নেয়া ৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে কমেছে ২৭৩টির। আর ২৭টির দাম অপরিবর্তিত রয়েছে।
বাজারে লেনদেন হয়েছে ৩৪৯ কোটি এক লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৩২ কোটি ৪১ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৮৩ কোটি ৪০ লাখ টাকা। সেই সঙ্গে ৯ কার্যদিবস পর ডিএসইতে চারশ কোটি টাকার কম লেনদেন হলো।
এদিন ডিএসইতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে এসকে সিনোবাংলা ইন্ডাস্ট্রিজের শেয়ার। কোম্পানিটির ১৪ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা সোনার বাংলা ইন্স্যুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ১২ কোটি ১৫ লাখ টাকার। সাত কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ন্যাশনল টিউবস।
এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- ড্যাফোডিল কম্পিউটার, লাফার্জহোলসিম, এসকে ট্রিমস, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, বিকন ফার্মাসিউটিক্যালস, জিনেক্স ইনফোসিস এবং ওয়াটা কেমিক্যাল।
অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯৭৯ পয়েন্টে। বাজারে লেনদেন হয়েছে ১৪ কোটি ২৫ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৩৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৭টির, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির।