সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ

আপডেট: এপ্রিল ২৪, ২০১৯, ১:১৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ বুধবার (২৪ এপ্রিল)। আজ বিকাল পাঁচটায় অধিবেশন শুরু হবে। এর আগে বিকাল চারটায় অনুষ্ঠেয় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে দ্বিতীয় অধিবেশনের মেয়াদকাল চূড়ান্ত হবে। সাংবিধানিক বাধ্যবাধকতার এই অধিবেশন পাঁচ কার্যদিবসের মতো চলতে পারে বলে সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।
অধিবেশনের প্রথম দিনের কার্যসূচি থেকে জানা গেছে, বৈঠকের শুরুতেই সভাপতিম-লীর মনোনয়ন, শোকপ্রস্তাব গ্রহণ ও প্রশ্নোত্তর অনুষ্ঠিত হবে। বুধবার প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর ছাড়াও তথ্য, শিল্প এবং বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হবে।
এছাড়া, এদিনে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বাংলাদেশ কর্ম কমিশনের (বিপিএসসি) ২০১৮ সালের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করবেন।
প্রথম দিনের অধিবেশনে কোনও আইন প্রণয়ন হবে না। তবে, তিনটি বিলের বিষয়ে সংসদীয় কমিটির রিপোর্ট উপস্থাপন করা হবে। বিলগুলো হলো-বীমা করপোরেশন বিল, সমাজকল্যাণ পরিষদ বিল ও উদ্ভিদের জাত সংরক্ষণ বিল। এর আগে গত ৩ এপ্রিল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার সাংবিধানিক ক্ষমতা বলে এ অধিবেশন আহ্বান করেন।
একাদশ সংসদের প্রথম অধিবেশন গত ৩০ জানুয়ারি শুরু হয়। ২৬ কার্যদিবস চলা ওই অধিবেশন শেষ হয় গত ১১ মার্চ। সংবিধান অনুযায়ী, একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বানের বাধ্যবাধকতা রয়েছে। এজন্যই জুনে বাজেট অধিবেশন শুরুর আগে নিয়ম রক্ষার্থে এই অধিবেশন ডাকা হয়েছে।