সমন্বিত প্রচেষ্টায় রাজশাহীকে হিজড়াদের চাঁদামুক্ত করা সম্ভব হবে : রেণী

আপডেট: জুলাই ১৭, ২০১৯, ১২:৩২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


দিনের আলো হিজড়া সংঘের সভায় বক্তব্য দেন নগর আ’লীগের সহসভাপতি শাহীন আকতার রেণী -সোনার দেশ

নগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও সমাজসেবি শাহীন আকতার রেণী বলেছেন, সমন্বিত প্রচেষ্টায় রাজশাহীকে হিজড়াদের চাঁদামুক্ত করা সম্ভব হবে। আর এটা করতে পারলে রাজশাহীর দেশের কাছে একটি উদাহরণ হিসেবে গন্য হবে।
তিনি বলেন, হিজড়া জনগোষ্ঠি এ দেশের নাগরিক। তাদের অধিকারের সুরক্ষাই হবে সমস্যা সমাধানের উপায়। দেশের সচেতন মানুষদেরও এ ব্যাপারে উদ্যোগ নিতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাজের সব মানুষকে দেশের সার্বিক উন্নয়ন কর্মকাণ্ডে সম্পৃক্ত করতে চাইছেন। আমরা সবাই মিলে সে দায়িত্ব পালন করলে হিজড়াদের নিয়ে যে সমস্যা- তা আর থাকবে না।
দিনের আলো হিজড়া সংঘের উপদেষ্টা কমিটি ও কার্যনির্বাহী কমিটির যৌথ সভায় তিনি প্রধান অতিথির বক্তব্য দিচ্ছিলেন। গতকাল মঙ্গলবার বিকেলে রাণীবাজারস্থ এসকে ফুড কর্নারের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় উপদেষ্টা ও সমাজসেবা অধিদপ্তরের সাবেক উপ-পরিচালক মোজাম্মেল হক সভাপতিত্ব করেন।
সভায় বক্তারা বলেন, হিজড়া জনগোষ্ঠি তৃতীয় লিঙ্গের মানুষ হিসেবে রাষ্ট্র কর্তৃক স্বীকৃত প্রাপ্ত এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার তাদেরকে ভোটাধিকার দিয়েছেন। ফলে রাষ্ট্রের সকল বৈধ সুযোগ সুবিধা তাদের প্রাপ্য। তবে তাদের মধ্যে যারা অসুদপায় অবলম্বন করে অর্থ উপার্জন তথা চাঁদাবাজির সাথে যুক্ত তাদেরকে সেইসব অপকর্ম থেকে ফিরিয়ে আনতে হবে। আমরা তাদের কর্মসংস্থান ও বাসস্থানসহ তাদের সাংগঠনিক অফিসের জন্য মেয়র, এমপিসহ প্রশাসনিক ঊর্ধতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হবে। সেইসঙ্গে তাদের সামাজিক মর্যাদা বৃদ্ধির জন্য সমাজে সচেতনতা সৃষ্টি করতে হবে।
সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, দৈনিক সোনার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক সেকেন্দার আলী, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান, বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টার পরিচালক ফয়জুল্লাহ চৌধুরী, বোয়ালিয়া পূর্ব থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ, দিনের আলো হিজড়া সংঘের পক্ষে উপস্থিত ছিলেন সভাপতি মোহনা, সাধারণ সম্পাদক সাগরিকা খান, সহ সভাপতি প্রিয়া রাণী, সহ সাধারণ সম্পাদক (জয়িতা) পলি, কোষাধ্যক্ষ জুলি।