সমাজকে সুন্দর করতে হলে সংকীর্ণতা ও স্বার্থপরতা দূর করেত হবে: রাবি উপাচার্য

আপডেট: মার্চ ১০, ২০১৯, ১২:০৯ পূর্বাহ্ণ

রাবি সংবাদদাতা


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আবদুস সোবহাস বলেন, আমাদের ভিতর থেকে সংকীর্ণতা দূর করতে হবে। এই সংকীর্ণতা, হীনতা, পরশ্রীকতরতা, স্বার্থপরতার দূর করতে না পারলে পঠিত বিদ্যার কোন লাভ নেই। আমরা যদি সমাজকে সুন্দর করতে চাই, আলোকিত করতে চাই তাহলে ব্যক্তি স্বার্থকে জলাঞ্জলি দিতে হবে। সমাজকে সুন্দর করতে হলে সংকীর্ণতা ও স্বার্থপরতা দূর করতে হবে। সমাজকর্ম অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ২য় দ্বি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি এসব কথা বলেন।
গতকাল শনিবার বেলা ১১টায় শেখ রাসেল মডেল স্কুল চত্বরে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মেলনের উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান। উদ্বোধন শেষে এক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এসে শেষ হয়ে আলোচনাসভায় মিলিত হয়।
তিনি আরো বলেন, আমি যদি মানুষ হিসেবে সমাজের জন্য কিছু কাজ করি সেটা সমাজকর্ম বা সমাজবিজ্ঞানের ছাত্র না হয়েও করতে পারি। মানুষের সৃষ্টি হয়েছে মানুষের ক্যালাণের জন্য। এই ক্যালাণের জন্য আমরা যে সৃষ্টির সেরা জীব সেটি প্রমাণ হবে আমাদের কর্মের মধ্যে দিয়ে। পঠিত বিষয়ে পরে বেশি অগ্রসর হওয়া যায় না। প্রকৃত মানুষ হতে হলে, কল্যাণকামী মানুষ হতে হলে অ্যাকাডেমিক পড়াশুনার পাশাপাশি এক্সটা ক্যারিকুলামের দিকে মনোযোগ দিতে হবে।
সমাজকর্ম অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধুরী জাকারিয়া। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রফেসর ছাদেকুল আরেফিন। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেড এইচ শিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক জান্নাতুল ফেরদৌস, সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক ফখরুল ইসলাম, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার প্রমুখ।

এ বিভাগের অন্যান্য সংবাদ