সমাজে অধিকার সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ব্লাস্ট মেলা

আপডেট: ডিসেম্বর ৩১, ২০১৭, ১:৪১ পূর্বাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি


সমাজে অধিকার সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ‘ব্লাস্ট মেলা ২০১৭’ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকালে রাজশাহীর কাশিয়াডাঙ্গা কলেজ প্রাঙ্গণে এ মেলা আয়োজন করা হয়। সম্পূর্ণ বিনা মূল্যে গরীব অসহায় মানুষদের আইনি সহায়তা প্রদানকারী বেসরকারী প্রতিষ্ঠান বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), রাজশাহী ইউনিটের উদ্যোগে আইন ও অধিকার সচেতনতা মূলক ব্লাস্ট মেলা অনুষ্ঠিত হয়।
দিনব্যাপি চলা এ মেলায় আলোচনাসভা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের রচনা প্রতিযোগিতা, উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের অংশগ্রহণে বিতর্ক প্রতিযোগিতা এবং সকল স্তরের শিক্ষার্থীদের অংশগ্রহণে যেমন খুশী তেমন সাজো প্রতিযোগিতার হয়। মেলা চলাকালে শিক্ষক-অভিভাবক ও শিক্ষার্থীদের উপস্থিতিতে শিশু আইন নিয়ে একটি সচেতনতা মূলক সভা অনুষ্ঠিত হয়।
সাংস্কৃতিক আয়োজনের মধ্যে সাবিত্রী হেমব্রমের নেতৃত্বে ‘রাহাল রিমিল ড্যান্স গ্রুপ’ আদিবাসী নৃত্য ও একটি নাটিকা উপস্থাপন করে। মো.খুরশীদ আল মাহমুদের পরিচালনায় কিষাণ গম্ভীরা দলের অধিকার সচেতনতা মূলক গম্ভীরা পরিবেশিত হয়। ব্লাস্ট রাজশাহী ইউনিটের প্যারালিগ্যাল দল তাদের একটি প্রচারণামূলক সঙ্গীত উপস্থাপন করে।
প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন, রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) মোছা.নাছিমা খাতুন। তিনি বলেন, মানবাধিকার রক্ষায় এবং সর্বস্তরের মানুষের আইনের আশ্রয় লাভের অধিকার নিশ্চিত করতে সরকারের পাশাপাশি মানবাধিকার সংগঠন ব্লাস্টের চলমান উদ্যোগ প্রশংসার দাবিদার। তিনি ব্লাস্টের কর্মকান্ডের উত্তরোত্তর বিস্তৃতি কামনা করেন।
আলোচনায় অংশগ্রহণ করেন, ব্লাস্ট রাজশাহী ইউনিট উপদেষ্টা কমিটির সদস্য ডা. আ.ফ.ম.আবু জাহিদ, পরিচালনা কমিটির সদস্য জমসেদ আলী, অ্যাডভোকেট সাবেক সমন্বয়কারী ও ব্লাস্ট প্রধান কার্যালয়ের প্রকল্প সমন্বয় কমিটির অন্যতম সদস্য অ্যাডভোকেট আবদুস সামাদ, কাশিয়াডাঙ্গা কলেজের অধ্যক্ষ গোলাম গাউস, মানবাধিকার কর্মী রাজিয়া সুলতানা প্রমুখ। সভায় সভাপতিত্ব করেন, ব্লাস্ট রাজশাহী ইউনিটের সভাপতি অ্যাডভোকেট নজমুস সা’দাৎ। সঞ্চালনা এবং মেলা পরিচালনার সার্বিক দায়িত্ব পালন করেন, রাজশাহী ইউনিটের ভারপ্রাপ্ত সমন্বয়কারী অ্যাডভোকেট সামিনা বেগম। পরে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ