সম্ভবনা জাগিয়েও জয় পাওয়া হলো না যুবাদের

আপডেট: নভেম্বর ৬, ২০১৯, ১:০০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


জয়ের আশা নিয়ে দিন শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু বোলারদের ব্যর্থতা আর প্রতিপক্ষ অধিনায়কের ব্যাটিং দৃঢ়তায় আশাটা বাস্তবে রূপ পায়নি। ড্র হয়েছে শ্রীলঙ্কা-বাংলাদেশ দ্বিতীয় যুব টেস্টও।
১৭ রান আর ৫ উইকেট হাতে নিয়ে মঙ্গলবার শেষ দিন শুরু করে শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দল। মিডল অর্ডারদের দৃঢ়তায় তারা বাংলাদেশকে দেয় ১৭৭ রানের কঠিন লক্ষ্য। শেষ বিকেলে অবশ্য রান তাড়ার মত যথেষ্ট সময়ও ছিল না। দ্বিতীয় ইনিংসে ১৪ ওভারে ৩ উইকেটে ৩৭ রান করে বাংলাদেশ।
দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টও ড্র হওয়ায় সমতায় শেষ হলো সিরিজ।
খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে শেষ দিনের নায়ক লঙ্কান অধিনায়ক নিপুন পেরেরা। ২৯ রান নিয়ে দিন শুরু করা এই মিডল অর্ডার যখন ৮১ রান করে আউট হন, দলের সংগ্রহ তখন ৩৪২। ১৪৯ ওভারে ৯ উইকেটে ৩৪৬ রানে ইনিংস ঘোষণা করে সফরকারীরা।
ক্রিজ আঁকড়ে ৩১৮ বলের ম্যারাথন ইনিংসে চার বাউন্ডারিতে ৮১ রান করেন নিপুন। আউট হন আশরাফুল ইসলামের স্পিনে।
লম্বা ইনিংসের পথে দিনের শুরুতেই লক্ষণ গামাগের সঙ্গে ৩০ ওভারে ৬৮ রানের জুটি গড়েন নিপুন। গামাগেকে ফিরিয়ে জুটি ভাঙেন আশিকুর রহমান রুহিত। স্বস্তি ফেরে স্বাগতিক শিবিরে। কিন্তু সময়ের সাথে সাথে সেই স্বস্তি আবার হতাশায় পরিণত হয়; পরের উইকেটে দুলিথকে নিয়ে গড়া অধিনায়কের ৮২ রানের জুটিতে।
আগের দিন তিন উইকেট নিয়ে জয়ের সম্ভাবনার পালে হাওয়া দেওয়া মেহেদি হাসান এদিন কোনো উইকেট পাননি। প্রথম ইনিংসে সাত উইকেট নেওয়া আশরাফুল এবার ৩ উইকেট নিয়ে হয়েছেন ম্যাচ সেরা।
এর আগে শ্রীলঙ্কাকে ১৮৪ রানে গুটিয়ে নিজেদের প্রথম ইনিংসে ৩৫৪ রান করেছিল বাংলাদেশ। ১৭০ রানে এগিয়ে থেকেও তাদের জয়টা পাওয়া হয়নি দ্বিতীয় ইনিংসে বোলাররা নিজেদের সেভাবে মেলে ধরতে না পারায়। আগামী শনিবার একই মাঠে হবে ৫ ম্যাচ সিরিজের প্রথম যুব ওয়ানডে।
সংক্ষিপ্ত স্কোর:
শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ ১ম ইনিংস: ১৮৪
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ১ম ইনিংস: ৩৫৪
শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ ২য় ইনিংস: ৭৫ ওভারে ৩৪৬/৯ (ইনিংস ঘোষণা) (আগের দিন ১৮৭/৫) (নিপুণ ২৯*, গামাগে ৪৫, দুলিথ ৪৫, রাভিন ৪*, আমশি ২, রুভিন ০*; মেহেদি ২০-৩-৫২-৩, শাহিন ২৫-৮-৭০-০, আশিকুর ২৫-৮-৪৪-১, আশরাফুল ৩৪-৬-৭৬-৩, মেহেরব ২৪-৪-৪৪-১, শাহাদাত ২-০-৫-০, প্রান্তিক ১৬-৫-২০-১, সাজিদ ৩-০-২২-০)
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ২য় ইনিংস: ১৪ ওভারে ৩৭/৩ (প্রান্তিক ৬, সাজিদ ১৮*, প্রিতম ৪, আলভি ৭, শাহাদাত ১*; আমশি ৩-১-১০-২, রুভিন ৩-০-১৪-০, দুলিথ ৪-২-৪-০, রাভিন ২-০-৫-১, নিপুন ২-০-৫-১)
ফল: ড্র
সিরিজ: ২ ম্যাচের সিরিজ ০-০ ড্র