সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল হাইতি, নিহত ৪

আপডেট: ফেব্রুয়ারি ১২, ২০১৯, ১২:১৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে পড়েছে হাইতি। দেশটির প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে রাজধানী পোর্ট-অ-প্রিন্স ও অন্যান্য শহরে চারদিন ধরে চলছে বিক্ষোভ। এ চারদিনের সহিংসতায় চারজন নিহত এবং আহত হয়েছেন আরও অন্তত ১২ জন।
ক্যারিবিয়ান এ দেশটির প্রেসিডেন্ট জোভনেল মুয়িজের পদত্যাগ দাবিতে বিরোধী বিক্ষোভকারীরা সড়ক অবরোধ করে টায়ারে আগুন দিয়ে বিক্ষোভ প্রদর্শন করছেন। এছাড়া নিরাপত্তা বাহিনী সদস্যদের লক্ষ্য করে পাথরও ছুঁড়ে মারেন তারা।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, প্রেসিডেন্ট মুয়িজ এবং তার অন্যান্য কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনেছে অনেক হাইতিয়ান। এর প্রতিবাদে এ সপ্তাহে বিক্ষোভে রাস্তায় নেমেছে হাজার হাজার হাইতিয়ান। তারা প্রেসিডেন্ট মুয়িজকে পদত্যাগ করার আহ্বান জানাচ্ছে।
জানা গেছে, ২০০৯ সালে উন্নয়নমূলক কাজের জন্য হাইতিকে ঋণ দিয়েছিল লাতিন আমেরিকান দেশ ভেনেজুয়েলা। এ ঋণের অর্থ দেশটির সরকারি কর্মকর্তা এবং সাবেক মন্ত্রীরা আত্মসাৎ করেছেন বলে অভিযোগ এনে রিপোর্ট করেছেন আদালত। এ আত্মসাতে মুয়িজও জড়িত বলে রিপোর্টটি বলছে।
এদিকে, রাজনৈতিক এমন অস্থিরতার কারণে দেশের বেশ কয়েকটি শহরের কার্নিভ্যাল বাতিল করে দিতে বাধ্য হয়েছেন মেয়ররা। এই উৎসবটি মার্চের শুরুতে হওয়ার কথা ছিল।
২০১৭ সালে ক্ষমতায় আসেন জোভনেল মুয়িজ। এরপর থেকে বিরোধীদের সঙ্গে আলোচনার করার চেষ্টা করছেন তিনি। কিন্তু কোনো সুবিধা হয়ে ওঠেনি তার।
ক্যারিবিয়ানদের মধ্যে হাইতি সবচেয়ে গরিব দেশ। এ দেশের ৬০ শতাংশ মানুষ বেঁচে থাকার জন্য দিন প্রতি ২ ডলারের (১৬৮ টাকা) চেয়ে কম অর্থ ব্যয় করে। তথ্যসূত্র: বাংলানিউজ