সরকারি জমি উদ্ধারে পুরস্কার মিলবে ডিসিদের

আপডেট: জুলাই ১৮, ২০১৯, ১২:৫৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


সরকারি জমি উদ্ধারে জেলা প্রশাসকদেরকে নির্দেশ দিয়ে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেছেন, যারা বেশি জমি উদ্ধার করবেন, তাদের পুরস্কার দেওয়া হবে।
জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের চতুর্থ দিনের পঞ্চম কার্যঅধিবেশনে বুধবার সচিবালয়ে জেলা র নির্বাহী প্রধানদের সঙ্গে বৈঠক করেন ভূমিমন্ত্রী।
বৈঠকের পর তিনি সাংবাদিকদের বলেন, “জেলা প্রশাসকদের সাথে বেশ ভালো মিটিং হয়েছে এবং অনেকগুলো ভালো প্রস্তাব এসেছে।”
জেলা প্রশাসকদের কী নির্দেশনা দিয়েছেন- জানতে চাইলে সাইফুজ্জামান বলেন, “বলেছি, সরকারি জমি আরও উদ্যোগী হয়ে সরকারি জমি কিভাবে উদ্ধার করা যায় এবং বলেছি যে যত বেশি জমি পুউদ্ধার করবে, তাকে পুরস্কৃত করা হবে।”
জেলা প্রশাসকদের অনেকগুলো কাজ হলেও ভূমি নিয়ে তাদের অনেক কাজ রয়েছে, যা তাদের স্মরণ করিয়ে দেন ভূমিমন্ত্রী।
তিনি বলেন, “এখানে আমরা জনগণকে সেবা দিতে চাচ্ছি এবং জনগণের সেবা কিভাবে বৃদ্ধি করা যায়। গতানুগতিক চিন্তা থেকে ‘আউট অব দা বক্স’ কীভাবে চিন্তা করা যায়? মানুষ কী চায় এবং সময় উপযোগী কিছু তাদেরকে দেয়া যায় কি না “
সাইফুজ্জামান বলেন, “এক্ষেত্রে আমি কিছু কিছু কথা বলেছি। যেমন জমি অধিগ্রহণের ক্ষেত্রে বেশ সমস্যা অনেক সময় হয় এবং যাদের জমি অধিগ্রহণ করা হয়, তাদের টাকা দেয়ার ক্ষেত্রে পাওয়ার ক্ষেত্রে বেশ সমস্যা হচ্ছে।”
ভূমি অধিগ্রহণ প্রক্রিয়ায় ৪ ধারার নোটিস জারির পর জেলা প্রশাসকের (ডিসি) কাছে প্রতিকার চাওয়া ছাড়া কেউ কোনো মামলা করতে পারবে না বলে এর আগেই অনুশাসন দিয়েছিল মন্ত্রণালয়।
সম্মেলনে জেলা প্রশাসকদের নানা কর্মশালা আয়োজন ও তৃণমূল পর্যায়ে পরিদর্শন বাড়াতে বলেছেন ভূমিমন্ত্রী।
কৃষি জমি যাতে নষ্ট না হয়, সেজন্য প্রধানমন্ত্রীর নির্দেশনার কথাও জেলা প্রশাসকদের কাছে তুলে ধরেন তিনি।
জেলা প্রশাসকদের পক্ষ থেকে আসা প্রস্তাবের বিষয়ে সাইফুজ্জামান বলেন, উপজেলা পর্যায়ে যে সব নতুন ভবন তৈরি করা হচ্ছে, সে সব ভবনে রেকর্ডরুম রাখা হচ্ছে।
ব্রিটিশ আমলের কিছু আইন সময় উপযোগী করা প্রয়োজন সেগুলোর কাজ হাতে নেয়া হয়েছে বলে মন্ত্রী জানান।
তথ্যসূত্র: বাংলানিউজ