সরকারের যুগান্তকারী পদক্ষেপ কমিউনিটি ক্লিনিক || পরিবার পরিকল্পনা সেবা ও প্রচার সপ্তায় বক্তারা

আপডেট: ডিসেম্বর ৩১, ২০১৭, ১:৪১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


গতকাল পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহের উদ্বোধন করা হয় সোনার দেশ

পরিবার পরিকল্পনা সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে অ্যাডভোকেসি সভা ও প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১১টার দিকে নগরীর হেতমখাঁ এলাকার পরিবার পরিকল্পনা অফিসে এ অনুষ্ঠান হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. আমিনুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, রাজশাহীর ডেপুটি সিভিল সার্জন ডা. এনামূল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, রাজশাহী জেলা প্রশাসক হেলাল মাহদুদ শরীফ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, রাজশাহী পরিবার পরিকল্পনা অধিদফতরের উপ-পরিচালক ডা. নাসিম আখতার। এসময় বিভিন্ন দফতরের কর্মকর্তা-কর্মচারীসহ প্রসূতি নারীরা উপস্থিত ছিলেন।
এসময় বক্তারা বলেন, সুস্থ মা দিতে পারে সুস্থ জাতি। সুস্থ মা হলে চাইলে বাল্য বিয়ে রোধ করতে হবে। প্রত্যেক নারীকে সঠিক সময়ে বিয়ে দিতে হবে। বর্তমান সরকার মা ও শিশুদের স্বাস্থ্যসেবায় যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছেন। এক প্রসূতি মাকে সকল ধরের সহাযোগিতা দিয়ে থাকেন সরকার। বক্তারা আরো বলেন, মাতৃমৃত্যুর হার কমাতে হবে। সরকারের পক্ষ থেকে বিভিন্ন স্বাস্থসেবামূলক প্রতিষ্ঠান কাজ করছে। সেগুলো জনসাধারণের মধ্যে প্রচার করতে হবে। বর্তমান সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ কমিউনিটি ক্লিনিক। যেনো কোন মা-বোনকে কষ্ট শিকার করে শহরে আসতে হবে না চিকিৎসার জন্য। বর্তমানে প্রায় সবধরনের স্বাস্থ্য সেবাগ্রহণ দেয়া হচ্ছে কমিউনিটি ক্লিনিকগুলোতে। পরিবার পরিকল্পনা সেবা ও প্রচার সপ্তাহ অনুষ্ঠানে প্রসূতি ও সেবাগ্রহিতা নারীরা উপস্থিত ছিলেন।