সর্বাধিক মৃত্যু ষাটোর্ধ্বদের, আক্রান্তে এগিয়ে তরুণরা

আপডেট: June 5, 2020, 8:09 pm

সোনার দেশ ডেস্ক


মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মারা যাচ্ছেন ষাটোর্ধ্ব ব্যক্তিরা। আর কোভিড-১৯ রোগে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন ২১ থেকে ৩০ বছরের তরুণরা।
শুক্রবার (০৫ জুন) মহাখালী থেকে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।
তিনি জানান, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে ৭১ শতাংশ পুরুষ, আর ২৯ শতাংশ নারী।
আক্রান্তের হার তুলে ধরে তিনি জানান, ১ থেকে ১০ বছরের মধ্যে আক্রান্তের হার ৩ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৭ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ২৮ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১০ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১৭ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১১ শতাংশ এবং ষাটোর্ধ্বদের আক্রান্তের হার ৭ শতাংশ।
নাসিমা সুলতানা বলেন, ২১ থেকে ২৮ বছরের তরুণরাই সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন। আপনারা সচেতন ও সতর্ক থাকবেন। আপনাদের কারণে পরিবারের অন্য সদস্যরা যেন ঝুঁকির মধ্যে না পড়ে।
এ সময় তরুণদের ধূমপান থেকে বিরত থাকার অনুরোধ জানান নাসিমা সুলতানা।
মৃত্যুর হার তুলে ধরে নাসিমা সুলতানা বলেন, ১ থেকে ১০ বছরের মধ্যে মৃত্যুর হার ০.৮২ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ১.৪৯ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৩ দশমিক ৪ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১৭ দশমিক ৩৯ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২৯ দশমিক ৬২ শতাংশ এবং ষাটোর্ধ্বদের মৃত্যুর হার ৩৮ দশমিক ৯৯ শতাংশ।
ষাটোর্ধ্ব ব্যক্তিরা সবচেয়ে বেশি মারা যাচ্ছেন। এ বয়সের ব্যক্তিদের মধ্যে যাদের অসংক্রামক ব্যাধি রয়েছে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তাদের ওষুধ সেবনের আহ্বান জানান ডা. নাসিমা সুলতানা।
এদিকে দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো ৮১১ জনে। একই সময়ে নতুন করে আরও ২ হাজার ৮২৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৬০ হাজার ৩৯১ জনে।
তথ্যসূত্র: রাইজিংবিডি