সাংবাদিক বুলবুল চৌধুরী আর নেই

আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০১৭, ১২:২৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সদস্য, মেট্টোপলিটন প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক যুগান্তরের সাবেক রাজশাহী ব্যুরো প্রধান সাংবাদিক বুলবুল চৌধুরী আর নেই (ইন্না…রাজেউন)। গতকাল বুধবার বিকেলে পৌনে চারটায় রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬০ বছর। তিনি স্ত্রী, দুই কন্য ছাড়া আত্মীয়স্বজন ও অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।
পারিবারিক সূত্র জানায়, বুধবার দুপুর দুইটার দিকে তিনি রাজশাহীর সাহেববাজার এলাকায় একটি ব্যাংকে যান। সেখান থেকে গাড়িতে উঠেই তিনি অসুস্থবোধ করেন। এরপর তাকে নেয়া হয় রামেক হাসপাতালে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি বিকেল পৌনে চারটার দিকে মারা যান। পরে বুলবুল চৌধুরীর লাশ নেয়া হয় তার বাড়ি নগরীর ভদ্রা এলাকায় চৌধুরী টাওয়ারে।
পারিবারিক সূত্র জানায়, বুলবুল চৌধুরীর প্রথম জানাজা নামাজ অনুষ্ঠিত হবে আজ বৃহস্পতিবার সকাল সাড়ে সাতটায় নগরীর ভদ্রা জামে মসজিদ প্রাঙ্গনে। এরপর সেখান থেকে লাশ নিয়ে যাওয়া হবে নগরীর সাহেববাজার জিরো পয়েন্টে। সেখানে সকাল সাড়ে আটটায় দ্বিতীয় জানাযা শেষে তার লাশ হেতেম খাঁ কবরস্থানে দাফন করা হবে।
আরইউজ’র শোকপ্রকাশ : রাজশাহীর সিনিয়র সাংবাদিক, আরইউজের সদস্য ও মেট্রোপলিটন প্রেসক্লাবের সাবেক সভাপতি দৈনিক যুগান্তরের সাবেক রাজশাহী ব্যুরো প্রধান বুলবুল চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাজশাহী সাংবাদিব ইউনিয়নের (আরইউজে) নেতৃবৃন্দ।
এক শোকবার্তায় রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাজী শাহেদ ও সাধারণ সম্পাদক মামুন-অর-রশিদ গভীর শোক প্রকাশ মরহুমের আত্মার শান্তি কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।
সাংবাদিক নেতৃবৃন্দ এক বিবৃতিতে উল্লেখ করেন, বুলবুল চৌধূরী ছিলেন একজন পেশাদার সাংবাদিক। সাংবাদিকতা জীবনে তিনি যুগান্তর ছাড়াও স্থানীয় দৈনিক সোনালী সংবাদ, জাতীয় দৈনিক বাংলা, দৈনিক মুক্তকণ্ঠে নিষ্ঠার সঙ্গে কাজ করেছেন।
এদিকে সাংবাদিক বুলবুলের মৃত্যুতে রাজশাহী সাংবাদিক ইউনিয়ন আগামী মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) এক শোক সভার আয়োজন করেছে। ওইদিন বিকেলে ৫ টায় আরইউজে কার্যালয়ে এ শোকসভা অনুষ্ঠিত হবে। সভায় আরইউজের সকল সম্মানিত সদস্যদের উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।
রাসিক মেয়র : সাংবাদিক বুলবুল চৌধুরীর মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল। তিনি এক শোকবার্তায় মরহুমের রূহের মাগফিরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।
ক্রীড়া লেখক সমিতি : সাংবাদিক বুলবুল চৌধুরীর ইন্তেকালে বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি, রাজশাহী জেলা শাখার সভাপতি তবিবুর রহমান মাসুম ও সাধারণ সম্পাদক দুলাল আব্দুল্লাহ গভীর শোকপ্রকাশ করেছেন। এক শোকবার্তায় তারা মরহুমের আত্মার মাগফেরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।
রাজশাহী প্রেসক্লাব : সিনিয়র সাংবাদিক রাজশাহী প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক বুলবুল চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে রাজশাহী প্রেসক্লাব। বুধবার বিকেল ৪টার দিকে রাজশাহী মেডিকেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহি… …রাজিউন)। তিনি দীর্ঘদিন যাবৎ কিডনী, হৃদরোগসহ নানা দূরারোগ্য ব্যাধীতে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। সাংবাদিকতা জীবনে তিনি দৈনিক বাংলা, দৈনিক মুক্তকণ্ঠ, দৈনিক যুগান্তরসহ বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক দৈনিকে দক্ষতারসাথে কাজ করেছেন। গতকাল বুধবার সন্ধ্যায় রাজশাহী প্রেসক্লাব সভাপতি (ভারপ্রাপ্ত) গোলাম সারওয়ার ও সাধারণ সম্পাদক সাইদুর রহমান যুক্ত বিবৃতি গভীর শোক প্রকাশ করে বলেন, ‘সাংবাদিক বুলবল চৌধুরীর অকাল মৃত্যুতে রাজশাহীর সাংবাদিকতার জগতে অপূরণীয় ক্ষতি হলো। তার সাংবাদিকতার হাতেখড়ি সেই বিশ্ববিদ্যালয়ের ছাত্র অবস্থায়। কখনও এই পেশা থেকে তিনি দূরে সরে যান নি। আমৃত্যু তিনি এই পেশার মর্যাদা রক্ষার সংগ্রাম করে গেছেন। কখনও অন্যায়ের সঙ্গে আপোষ করেন নি। আশির দশকের শুরু থেকে তিনি সাংবাদিকতাকে গ্রহণ করেছিলেন। আমরা রাজশাহী প্রেসক্লাব পরিবার তার মৃত্যুতে শোকে মুহ্যমান। তার পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জানানো হয়।
রাজশাহী সাংবাদিক কল্যাণ তহবিল: রাজশাহীর সিনিয়র সাংবাদিক বুলবুল চৌধুরীর মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন রাজশাহী সাংবাদিক কল্যাণ তহবিলের চেয়ারম্যান লিয়াকত আলী ও মহাসচিব রেজাউল করিম রাজু। সাংবাদিক বুলবুলের মৃত্যুতে রাজশাহীর সাংবাদিক জগতে এক অপুরনীয় শুন্যতার সৃষ্টি হলো। আল্লাহ পাক তাকে জান্নাত নসীব করুন। তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছে।
রাজশাহী সিটি প্রেসক্লাব: তার মৃতুতে গভীর শোক প্রকাশ করেছে রাজশাহী সিটি প্রেসক্লাব। শোক বার্তায় প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ জুলফিকার, সহ-সভাপতি আবদুল্লাহ আল মাহমুদ বাবলু, সাধারণ সম্পাদক রফিক আালম, যুগ্ম সম্পাদক আজিবার রহমান, অর্থ সম্পাদক পরিতোষ চৌধুরী আদিত্য, দফতর সম্পাদক মাইনুল হাসান জনি, সাহিত্য সম্পাদক এমএ হানিফ, ক্রীড়া সম্পাদক ইসমাইল হোসেন হুমায়ুন এবং ক্লাবের নির্বাহী সদস্য আবুল হোসেন মালেক, তারিক হায়দার মিঠু, মোখলেসুর রহমান ও মিলন শেখ প্রমুখ তার বদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
রাবিসাস: রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (রাবিসাস) সাবেক সহ-সভাপতি বুলবুল চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে রাবি সাংবাদিক সমিতি। বুধবার সন্ধ্যায় সমিতির সভাপতি হাসান আদিব ও সাধারণ সম্পাদক মুস্তাফিজ রনি স্বাক্ষরিত বিবৃতিতে এ শোক প্রকাশ করা হয়।
বিবৃতিতে বলা হয়, ছাত্র জীবন থেকেই বুলবুল চৌধুরী সাংবাদিকতা পেশায় জড়িত ছিলেন। দীর্ঘদিনের এ যাত্রায় অত্যন্ত দক্ষতার সঙ্গে তিনি তার পেশাগত দায়িত্ব পালন করেছেন। তার হাত ধরেই সাংবাদিকতা পেশায় হাতেখড়ি হয় অনেকে সাংবাদিকের। প্রথিতযশা এই সাংবাদিকের মৃত্যুতে সাংবাদিক সমাজ একজন অবিভাবক হারালো। এছাড়া, বিবৃতিতে বুলবুল চৌধুরীর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে তার শোক-সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়।
রাসিকের সাবেক দায়িত্বপ্রাপ্ত মেয়র: তার মৃত্যুতে রাজশাহী সিটি করপোরেশনের সাবেক দায়িত্বপ্রাপ্ত মেয়র সরিফুুল ইসলাম বাবু শোকপ্রকাশ করেছেন। তিনি মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
অনুশীলন নাট্যদল: তার মৃত্যুতে শোকপ্রকাশ অনুশীলন নাট্যদলের পক্ষ থেকে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো হয়। অনুশীলন নাট্যদল মনে করে তার অকাল প্রয়াণে রাজশাহীর সাংস্কৃতিক অঙ্গণে গভীর শূন্যতা দেখা দিলো, যা পূরণ হবার নয়।