সাকিব নেই, তিনে তবে কে?

আপডেট: জুলাই ১৭, ২০১৯, ১২:২৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ওয়ানডেতে তিন নম্বর ব্যাটিং পজিশনে বাংলাদেশ টিম ম্যানেজমেন্টের চিন্তার শেষ ছিল না। গত দেড় বছরে সেই চিন্তাটা দূর করে দিয়েছেন সাকিব আল হাসান। ২৩ ম্যাচে ৫৮.৮৫ গড়ে ১১৭৭ রান করে ৫০ ওভারের ক্রিকেটে তিনে তিনিই এখন বাংলাদেশের সবচেয়ে সফল ব্যাটসম্যান। লম্বা ছুটিতে থাকায় বাংলাদেশকে শ্রীলঙ্কায় যেতে হচ্ছে সফল এ ব্যাটসম্যানকে ছাড়াই। সাকিব নেই, লঙ্কানদের বিপক্ষে তিন নম্বর জায়গায় তাহলে নামবেন কে?
ওপেনিংয়ে তামিম ইকবাল তো আছেনই। তাঁর সঙ্গী কে হবেন, সেটির পর বোঝা যাবে, তিনে নামবেন কে? টপ অর্ডারে ডানহাতি-বাঁ হাতি সমন্বয় আনতেই এক বছর পর ওয়ানডে দলে ফেরানো হয়েছে এনামুল হককে। আন্তর্জাতিক ক্রিকেটে অবশ্য কখনো এনামুলের তিনে নামা হয়নি। ৩৭ ওয়ানডের ২৫ ইনিংস শুরু করেছেন নন-স্ট্রাইক প্রান্ত থেকে। ৯ ইনিংস শুরু করেছেন স্ট্রাইক প্রান্তে থেকে। ২০১৯ বিশ্বকাপে বাংলাদেশ দলের উদ্বোধনী জুটি দাঁড় করাতে ২০১৮ সালের জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজ ও জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে এনামুলকে তামিমের সঙ্গে ওপেনিংয়ে সুযোগ দেওয়া হয়েছিল। কিন্তু তিনি আস্থার প্রতিদান দিতে পারেননি-৭ ওয়ানডেতে ১২.৫৭ গড়ে করেছেন ৮৮ রান। শ্রীলঙ্কা সফরে সুযোগ পাওয়া এনামুলকে এবারও হয়তো তামিমের সঙ্গে ওপেনিংয়েই দেখা যেতে পারে।
এনামুল ওপেনিংয়ে নামলে তিনে নামতে পারেন সৌম্য সরকার কিংবা মোহাম্মদ মিঠুন। ৫২ ওয়ানডে খেলা সৌম্য ১২ ইনিংসে তিনে নেমেছেন। ওপেনিংয়ের চেয়ে তিন নম্বরে অবশ্য তাঁর গড় তুলনামূলক ভালো। ওপেনিংয়ে সৌম্যর গড় ৩৫.২৮, তিনে নেমে সেটি ৩৬.৯১। তিনে নেমে সেঞ্চুরি করার অভিজ্ঞতাও আছে সৌম্যর। ২১ ওয়ানডে খেলা মিঠুনের বেশির ভাগ সময়েই খেলা হয়েছে পাঁচে। ওপেনিং কিংবা তিন কোনো জায়গাতেই রেকর্ড তাঁর ভালো নয়। ওয়ানডেতে যে চারটি ফিফটি পেয়েছেন প্রতিটিই পাঁচে নেমে। তবে ওপেনিংয়ে নেমে এনামুল টানা ব্যর্থ হলে মিঠুনকে দিয়েও চেষ্টা করা হতে পারে।
বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনের কথায় বোঝা গেল, তামিমের সঙ্গে ওপেনিং ও তিন নম্বর-এই দুই জায়গায় টিম ম্যানেজমেন্টের কাছে তিনটি বিকল্প: সৌম্য, এনামুল ও মিঠুন। মিনহাজুল বললেন, ‘কে তিনে খেলবে, সেটি এখনই নির্দিষ্ট করে বলতে পারছি না। পরিস্থিতি, কন্ডিশন, প্রতিপক্ষের বোলিং লাইন আপ বুঝে টিম ম্যানেজমেন্ট সিদ্ধান্ত নেবে কাকে তিনে খেলাবে বা কাকে ওপেনিংয়ে নামানো হবে। তবে আমরা এখানে বিকল্প হিসেবে সৌম্য, এনামুল আর মিঠুনকে রেখেছি। বিশ্বকাপে লিটন যেমন একটু নিচে খেলল। এ সিরিজেও হতে পারে কাউকে তার নিয়মিত ব্যাটিংয়ের জায়গা বদলে খেলতে হচ্ছে।’
বিশ্বকাপের একটি ম্যাচেও বাংলাদেশকে দুর্দান্ত শুরু এনে দিতে পারেননি দুই ওপেনার। ভালো শুরু এনে দেওয়ার ঘাটতিটা পূরণ করতে হয়েছে সাকিবকে। শ্রীলঙ্কা সিরিজে বিশ্বসেরা অলরাউন্ডার নেই। এবার শুধু ওপেনিং নয়, টিম ম্যানেজমেন্টের চিন্তা করতে হবে ‘নাম্বার থ্রি’ নিয়েও।-প্রথম আলো অনলাইন