সিরাজগঞ্জে করোনা নির্ণয়ে আরটিপিসিআর ল্যাবের উদ্বোধন মঙ্গলবার

আপডেট: May 18, 2020, 2:25 pm

সিরাজগঞ্জ প্রতিনিধি :


অবশেষে সিরাজগঞ্জ শহীদ এম. মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতালে অত্যাধুনিক পলিমার চেইন রি-অ্যাকশন (পিসিআর) ল্যাবের আনুষ্ঠানিক পরীক্ষা কার্যক্রম শুরু হতে যাচ্ছে ১৯ মে মঙ্গলবার। ইতোমধ্যেই পরীক্ষার সকল কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। এর ফলে সিরাজগঞ্জেই সম্পন্ন হবে করোনা ভাইরাস (কোভিড-১৯) এর পরীক্ষার সকল কার্যক্রম।
হাসপাতাল সূত্রে জানা যায়, প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে কলেজ প্রকল্পের ফান্ড থেকে মাইক্রোবায়োলজি ল্যাবের পিসিআর মেশিনটি কেনা হয়। তবে নতুন ভবন এবং আধুনিক ও মানমম্মত পরীক্ষাগার না থাকা ও জনবল সংকটের কথা বলে গত সাড়ে ১০ মাস মেশিনটি প্যাকেটবন্দি অবস্থায় ফেলে রাখা হয়। স্বাস্থ্য অধিদপ্তরের সহযোগিতায় গত এপ্রিল মাসের ১১ তারিখে সিরাজগঞ্জ-২ আসনের সাংসদ অধ্যাপক ডা. মো. হাবিবে মিল¬াত প্যাকেট উন্মোচন করে অতিদ্রুত পরীক্ষা কার্যক্রম শুরুর প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন। অভিজ্ঞ ল্যাব টেকনোলজিস্ট প্রেরণ এবং জনবলের প্রশিক্ষণের জন্য তাৎক্ষণিক তিনি স্বাস্থ্য অধিদফতরের ও রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) দায়িত্বপ্রাপ্তদের সাথে যোগাযোগ করেন।
শহীদ এম. মনসুর আলী মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. নজরুল ইসলাম বলেন,করোনা ভাইরাস পরীক্ষার কলেজের নতুন একাডেমিক ভবনের ৫ম তলায় অত্যাধুনিক (পিসিআর) ল্যাব স্থাপন করা হয়েছে। ভবনের ৫টি রুম ল্যাব হিসেবে ব্যবহার করা হবে। ইতোমধ্যেই সকল কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। আজ মঙ্গলবার ১৯ মে বিকেল ৩টায় হাসপাতালে (পিসিআর) ল্যাবের পরীক্ষা কার্যক্রম আনুষ্ঠানিকভাবে ফিতা কেটে উদ্বোধন করবেন আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ও সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের সংসদ সদস্য অধ্যাপাক ডাঃ হাবিবে মিল¬াত মুন্না।
এ ব্যাপারে সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা.হাবিবে মিল¬াত মুন্না বলেন, পিসিআর মেশিন চালুর মাধ্যমে করোনা ভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে সিরাজগঞ্জের স্বাস্থ্য ব্যবস্থা আরেক ধাপ এগিয়ে যাবে। সিরাজগঞ্জেই পরীক্ষার সকল কার্যক্রম সম্পন্ন হবে। ফলে কম সময়ে ফলাফল পাওয়া যাবে এবং অধিক পরিমাণে পরীক্ষা করা সম্ভব হবে। সিরাজগঞ্জকে করোনা ভাইরাস (কোভিড-১৯)মুক্ত করতে সকল কার্যক্রম অব্যাহত থাকবে এবং সার্বক্ষণিক স্বাস্থ্য ব্যবস্থা পর্যবেক্ষণ করা হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ