সিরিজ ৫ অ্যাপল ওয়াচ আনলো অ্যাপল

আপডেট: সেপ্টেম্বর ১২, ২০১৯, ১:৪৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


মঙ্গলবার সেপ্টেম্বর ইভেন্টে নতুন আইফোন এবং আইপ্যাডের পাশাপাশি অ্যাপল ওয়াচ সিরিজ ৫ উন্মোচন করেছে অ্যাপল।
নতুন সিরিজ ৫ ওয়াচের নকশা এবং মাপ রাখা হয়েছে আগের মতোই। ডিভাইসটির বেশিরভাগ পরিবর্তন আনা হয়েছে এর ভেতরের যন্ত্রাংশে। তবে নতুন অ্যাপল ওয়াচের সবচেয়ে বড় ফিচার বলা হচ্ছে এটির অলওয়েজ-অন ডিসপ্লে। ২০১৫ সালে প্রথম অ্যাপল ওয়াচ উন্মোচনের পর থেকেই এই ফিচারের জন্য অপেক্ষা করছিলেন গ্রাহকরা-খবর প্রযুক্তি সাইট ভার্জের।
আগের মতোই ১৮ ঘণ্টার ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাবে নতুন সিরিজ ৫ অ্যাপল ওয়াচে। নতুন অলওয়েজ-অন ডিসপ্লের জন্য আনা হয়েছে বেশ কিছু নতুন ওয়াচফেইস। অলওয়েজ-অন ফিচারের জন্য গ্রাহক তার কব্জি না ঘোড়ানো পর্যন্ত অল্প আলোতে জ্বলে থাকবে পর্দা। কব্জি ঘোরালেই পর্দা পূর্ণ আলোতে জ্বলে উঠবে এবং গ্রাহক তার চাহিদা মতো কাজ করতে পারবেন।
অলওয়েজ-অন ডিসপ্লে ফিচারের পাশাপাশি নবায়নযোগ্য অ্যালুমিনিয়াম এবং টাইটেনিয়াম মডেলে পাওয়া যাবে অ্যাপল ওয়াচ সিরিজ ৫। আর আগের সংস্করণের মতো স্টেইনলেস স্টিল এবং সিরামিক মডেলেও পাওয়া যাবে এটি।
এছাড়াও বেশ কিছু ফিচার আপডেট আনা হয়েছে ওয়াচ সিরিজ ৫-এ। বিল্ট-ইন কম্পাস এবং জরুরী কলিংয়ের মতো ফিচার রয়েছে এতে। তবে আগের ধারণা মতো স্লিপ ট্র্যাকিং ফিচার যোগ করা হয়নি ডিভাইসটিতে।
অ্যাপল ওয়াচের বহুল ব্যবহৃত ফিচারগুলোর একটি হতে পারে নারীদের ঋতুচক্র ট্র্যাকিং ব্যবস্থা ‘সাইকল’। বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেক নারী হলেও ঋতুচক্র বিষয়ে এখন পর্যন্ত ডিফল্ট অ্যাপ কোনো স্মার্ট ডিভাইসে যোগ করেনি প্রযুক্তি বিশ্ব। এবারে নতুন অ্যাপল ওয়াচের মাধ্যমে সেই শূন্যতা পূরণ করলো অ্যাপল। ‘সাইকল’ অ্যাপটির মাধ্যমে ঋতুচক্রের ট্র্যাক রাখতে পারবেন নারীরা– যে বিষয়ে আলোচনা অনেক সমাজেই ট্যাবু বা নিষিদ্ধ বলে বিবেচনা করা হয়।
অ্যাপল ওয়াচ সিরিজ ৫ জিপিএস মডেলের বাজার মূল্য শুরু হচ্ছে ৩৯৯ মার্কিন ডলার থেকে। আর সেলুলার সংস্করণের দাম ৪৯৯ ডলার। ২০ সেপ্টেম্বর বাজারে আসবে ডিভাইসটি। ইতোমধ্যেই এটির প্রি-অর্ডার শুরু করেছে অ্যাপল।-বিডিনিউজ