সূচকের সঙ্গে কমেছে লেনদেন

আপডেট: আগস্ট ২৬, ২০১৯, ১:০৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচকের পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।
সূচক ও লেনদেনের পাশাপাশি এদিন বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১০৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২১৪টির। আর ৩৫টির দাম অপরিবর্তিত রয়েছে।
এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১৩ পয়েন্ট কমে পাঁচ হাজার ২২৩ পয়েন্টে অবস্থান করছে। বাকি দুটি সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক ৩ পয়েন্ট কমে এক হাজার ২০৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে এক হাজার ৮৪১ পয়েন্টে দাঁড়িয়েছে।
সবকটি সূচকের পতনের পাশাপাশি ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪৬৮ কোটি ৯৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৭৮ কোটি ৯০ লাখ টাকার।। সে হিসাবে লেনদেন কমেছে ৯ কোটি ৯১ লাখ টাকা।
বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ১৭ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ওরিয়ন ইনফিউশনের ১৬ কোটি ৫৯ লাখ টাকার লেনদেনে হয়েছে। ১৫ কোটি ৯৬ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে সিলকো ফার্মাসিউটিক্যাল।
এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- বিকন ফার্মাসিউটিক্যাল, কেডিএস লিমিটেড, ফরচুন সুজ, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, মুন্নু সিরামিক, জেএমআই সিরিঞ্জ এবং বেক্সিমকো।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৭৭ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৩ কোটি ১৫ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৯টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।