সেবা রপ্তানিতে নয় মাসে প্রবৃদ্ধি ২০.৫৩%

আপডেট: মে ১৭, ২০১৮, ১২:২৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


চলতি অর্থবছরের প্রথম নয় মাসে সেবা খাতের রপ্তানি আয় আগের বছরের একই সময়ের চেয়ে ২০ শতাংশের বেশি বেড়েছে।
শুধু মার্চে এই রপ্তানি আয় ৪২ দশমিক ১৪ শতাংশ বেড়েছে বলে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) জানিয়েছে।
বুধবার এই খাতের রপ্তানির হালনাগাদ যে তথ্য ইপিবি প্রকাশ করেছে তাতে দেখা যায়, ২০১৭-১৮ অর্থবছরের জুলাই-মার্চ সময়ে বিদেশে বিভিন্ন সেবা বিক্রি করে ৩০৩ কোটি ১৯ লাখ (৩ দশমিক ০৩ বিলিয়ন) ডলার আয় করেছে বাংলাদেশ।
এই অংক ২০১৬-১৭ অর্থবছরের একই সময়ের চেয়ে প্রায় ২৪ দশমিক ৫৩ শতাংশ বেশি।গত অর্থবছরের এই নয় মাসে সেবা রপ্তানি থেকে মোট আয় হয়েছিল ২৫১ কোটি ৫৫ লাখ ডলার।
লক্ষ্যমাত্রার চেয়ে আয় বেড়েছে ১৫ দশমিক ৫ শতাংশ।চলতি অর্থবছরের জুলাই-মার্চ সময়ে এ খাতের রপ্তানির লক্ষ্য ধরা আছে ২৬২ কোটি ৫০ লাখ ডলার।
ইপিবির তথ্য বিশ্লেষণে দেখা যায়, সেবা খাতের রপ্তানি আয়ের মধ্যে ২৯৭ কোটি ৫৩ লাখ ডলারই এসেছে সরাসরি সেবা খাত থেকে। অর্থাৎ মোট রপ্তানির ৯৮ দশমিক ১৩ শতাংশই এসেছে সরাসরি সেবা খাত থেকে।
বাকিটা দেশের বন্দরগুলোতে পণ্যবাহী জাহাজগুলোর কেনা পণ্য ও সেবা এবং মার্চেন্টিংয়ের অধীনে পণ্য বিক্রির আয়।
কোনো অনাবাসীর কাছ থেকে পণ্য কিনে একই পণ্য কোনো অনাবাসীর কাছে বিক্রি করাকে মার্চেন্টিং বলে। এই প্রক্রিয়ায় মোট বিক্রি থেকে মোট ক্রয় বাদ দিয়ে নিট মার্চেন্টিং রপ্তানি আয় হিসাব করা হয়।
দেশের স্থল, সমুদ্র বা বিমান বন্দরে বিদেশি পরিবহনগুলো সেসব পণ্য ও সেবা- যেমন জ্বালানি তেল ও মেরামত সেবা- কিনে থাকে সেগুলোকে সেবা খাতের আওতায় ধরা হয়েছে।
সেবা খাতের মধ্যে সবচেয়ে বেশি আয় হয়েছে সরকারি পণ্য ও সেবা রপ্তানি থেকে। এ উপখাত থেকে এসেছে ১৩১ কোটি ৩২ লাখ ডলার।
অন্য উপখাতগুলোর মধ্যে ‘অন্যান্য ব্যবসায় সেবা’ থেকে এসেছে ৫০ কোটি ২৮ লাখ ডলার। টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি থেকে আয় হয়েছে ৩৭ কোটি ৬৫ লাখ ডলার। বিভিন্ন ধরণের পরিবহন সেবা (সমুদ্র, বিমান, রেল এবং সড়ক) থেকে ৪৩ কোটি ৬৩ লাখ ডলার আয় হয়েছে।
আর্থিক সেবা খাত থেকে ৮ কোটি ৮৫ লাখ ডলার এবং ভ্রমণ সেবা উপখাত থেকে ২৯ কোটি ডলার রপ্তানি আয় হয়েছে।
এই নয় মাসে বিভিন্ন পণ্য রপ্তানি করে বাংলাদেশ আয় করেছে দুই হাজার ৭৪৫ কোটি ১৫ লাখ (২৭.৪৫ বিলিয়ন) ডলার। তার সঙ্গে সেবা রপ্তানির আয় ৩০৩ কোটি ১৯ লাখ ডলার যোগ করে দেশের মোট রপ্তানি আয় হয়েছে তিন হাজার ৪৮ কোটি ৩৪ লাখ (৩০.৪৮ বিলিয়ন) ডলার।
২০১৬-১৭ অর্থবছরে সেবা খাত থেকে মোট রপ্তানি হয়েছে ৩৪১ কোটি ৯৮ লাখ ১০ হাজার কোটি টাকা। ওই সময়ে পণ্য রপ্তানি করে দেশের আয় হয়েছে ৩ হাজার ৪৬৫ কোটি ৫৯ লাখ ২০ হাজার ডলার।
সে হিসেবে গত অর্থবছরের পণ্য ও সেবা খাত মিলে মোট রপ্তানি আয় হয়েছে ৩ হাজার ৮০৭ কোটি ৫৭ লাখ ৩০ হাজার ডলার।
তথ্যসূত্র: বিডিনিউজ